• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

সূর্যগ্রহণ দেখতে পর্যটকদের ভিড়, আকাশচুম্বী হোটেল ভাড়া (ভিডিও)

প্রকাশিত: ১৫:৩৬, ৮ এপ্রিল ২০২৪

আপডেট: ১৫:৪১, ৮ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ

বিরল এক ঘটনার সাক্ষী হতে যাচ্ছে বিশ্ব। গত ৫০ বছরের মধ্যে এবারই ঘটছে দীর্ঘতম সূর্যগ্রহণের ঘটনা। জ্যোতির্বিদ থেকে শুরু করে সব মানুষের মধ্যে বিষয়টি নিয়ে তৈরি হয়েছে প্রবল আগ্রহ।

এই সূর্যগ্রহণে চাঁদ সূর্যকে পুরোপুরি ঢেকে দেবে। ফলে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি অঙ্গরাজ্য অন্ধকারে ঢাকা পড়বে। বছরের প্রথম এবং বিরল সূর্যগ্রহণ এরই মধ্যে বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি করেছে। পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সময় কয়েক মুহূর্তের জন্য দিনের বেলাতেও অন্ধকারে ঢেকে যাবে পৃথিবী।

পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সময় সূর্য, পৃথিবী এবং চাঁদ একই সরল রেখায় অবস্থান করে, চাঁদ সূর্যের আলোকে সম্পূর্ণভাবে ঢেকে দেয়। এ সময় কয়েক মিনিটের জন্য আকাশ এতোটাই অন্ধকার হয়ে যায় যে, মনে হয় সেটা রাতের আকাশ। আর একেই বলা হয় পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। জ্যোতির্বিদরা বলছেন, এ বছর পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সঙ্গে আরও একটি বিরল দৃশ্য দেখা যাবে। এদিন খালি চোখে সরাসরি দেখা যাবে জ্বলন্ত গ্রহদের, যাদের দেখা মেলাটা খুবই বিরল ঘটনা।

মহাজাগতিক এই দৃশ্য সরাসরি দেখা যাবে শুধুমাত্র যুক্তরাষ্ট্র, কানাডা এবং মেক্সিকো থেকে। পূর্ণগ্রাস সূর্যগ্রহণের এ দৃশ্য দেখতে প্রস্তুতি নিচ্ছে তিন দেশের লাখ লাখ বাসিন্দা। যেসব স্থান থেকে সরাসরি গ্রহণ দেখা যাবে, সেসব জায়গায় ছুটে যাচ্ছেন অসংখ্য মানুষ। 

যুক্তরাষ্ট্রের ১৫টি অঙ্গরাজ্য থেকে এই সূর্যগ্রহণ দেখা যাবে। এসব জায়গায় বিপুলসংখ্যক পর্যটক আগমনের ফলে স্থানীয় অর্থনীতিতে ১ কোটি ডলারেও বেশি নগদ অর্থ যুক্ত হবে বলে আশা করা হচ্ছে। সূর্যগ্রহণ দেখার স্থানগুলোর বেশিরভাগ হোটেল এরই মধ্যে বুকড হয়ে গেছে। আর এই সুযোগকেই কাজে লাগাচ্ছে হোটেল মালিকরা। যেসব স্থান থেকে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে সেসব স্থানে হোটেল ভাড়া এখন আকাশচুম্বী। বেশি ভাড়ার লোভে কিছু হোটেল কর্তৃপক্ষ আগের বুকিং বাতিল করেছে। এমনকি কিছু কিছু হোটেলে চাওয়া হচ্ছে ১০গুণ বাড়তি ভাড়া। 

নিউ ইয়র্কের বাফেলো শহর সূর্যগ্রহণ দেখার জন্য একটি আদর্শ স্থান। শুধু এখানেই ১০ লাখ মানুষ জমায়েত হবে বলে আশা করা হচ্ছে। এই জায়গায় হোটেল ও ফ্লাইট বুকিং গত বছরের একই সময়ের তুলনায় চার গুণ হয়েছে। বলা হচ্ছে, দেশটির পর্যটন ব্যবসার গত ৩০ বছরের ইতিহাসে এমনটি কখনো ঘটতে দেখা যায়নি। 

মার্কিন গণমাধ্যম বলছে, এসব অঞ্চলের বাইরের মানুষও লাইভ দেখতে পারবেন এ বিরল দৃশ্য। সূর্যগ্রহণের ঘটনাটি সরাসরি সম্প্রচার করবে নাসা। বাংলাদেশ থেকে ৮ এপ্রিল রাত ১১টা থেকে রাত ২টা পর্যন্ত দেখা যাবে এই দৃশ্য। এ ঘটনার লাইভ স্ট্রিম নাসার ইউটিউব চ্যানেলে ও নাসাপ্লাস ওয়েবসাইটে সম্প্রচার করবে।

বিভি/এমএফআর

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2