• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

নোবেল বিজয়ীর মা ও আমার `মা`

জাহাঙ্গীর আলম

প্রকাশিত: ১৫:১৬, ১৫ অক্টোবর ২০২২

আপডেট: ১৫:১৬, ১৫ অক্টোবর ২০২২

ফন্ট সাইজ
নোবেল বিজয়ীর মা ও আমার `মা`

সংগৃহীত ছবি

এবারের সাহিত্যে নোবেল পেয়েছেন ফরাসি লেখিকা আনি এরনো। পড়ছিলাম তার জীবনের কিয়দাংশ, প্রথম আলোয় ছেপেছে। মাকে নিয়ে লেখা ' আ ওমেনস স্টোরি ' পড়ে মনে হচ্ছিল জগতের অধিকাংশ মায়েরাই একই রকম।
তবুও সন্তানের সাথে তাদের যে নাড়ীর টান তা থাকে অবিচ্ছেদ্য একই রকম, জাতি, ধর্ম,বর্ণ, ভাষাভেদে! 

 

প্রায় চার মাসের মতো আমার মা ঢাকাতে থেকে গেলেন। অসুস্থতার কারনে এবার যতটা মায়ের কাছাকাছি আসতে পেরেছি তা আমাদের জন্ম অবধি স্মৃতিতে ধরা পড়ে না। মাও কেমন শিশুর মতো হয়ে গেছেন, ভাবতেও অবাক লাগে!
ছোটবেলার স্মৃতি বলতে মায়ের আদর স্নেহের পরিবর্তে শাসন শোষনের কথাই বেশি মনে পড়ে। যেমনটি- লিখেছেন আনি এরনো, 'যদি খুব বেশি গোলমাল করতাম, সে দুম করে ঘরে ঢুকে ঠাস ঠাস করে আমার গালে চড় দিয়ে বিনা বাক্যে কাউন্টারে ফিরে যেত।'

আমাদের মা এর থেকেও আর এক কাঠি সরস, লাঠি কাঠি যাই পেতো হাতের কাছে তাই দিয়ে শুরু করতো। মারের অন্যতম কারন ছিলো, দুই ভাইয়ের ঝগড়া। বড়টাকে বড় হিসেবে না মানা, কথায় কথায় ঝগড়াঝাটি মারামারি লেগেই থাকতো! এ থেকে নিবৃত্তকরনের জন্য একজন মায়ের আর কিইবা উপায় ছিলো! সেই মাকে বাড়ি রেখে এসেছি সপ্তাহের অধিক, কথা হয় নি একবারও। প্রতিদিন ভাবী আজ কথা বলবো, হয়ে ওঠে না, মেয়েদেরকে দিয়ে ফোন দেয়াই, কিন্তু নিজের হাতে রিসিভার তোলা হয় না! কিন্তু তাই বলে কি মাকে ভুলে থাকা যায়। 
এ এক অদ্ভুত অনুভুতি!!
কত কথা এসে ভিড় জমায়। সবতো বলা হয়ে ওঠেনা। 
জগতের সকল মায়েরা ভালো থাকুক।
সুস্থ থাকুক।
এই প্রার্থনা...

লেখক : বিশেষ পুলিশ সুপার, পিবিআই

মন্তব্য করুন: