• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

প্রখ্যাত সংগীতশিল্পী বাপ্পি লাহিড়ী আর নেই

প্রকাশিত: ০৯:৩১, ১৬ ফেব্রুয়ারি ২০২২

আপডেট: ০৯:৪৬, ১৬ ফেব্রুয়ারি ২০২২

ফন্ট সাইজ
প্রখ্যাত সংগীতশিল্পী বাপ্পি লাহিড়ী আর নেই

৮০-এর দশকে হিন্দি ছায়াছবির জগতে অন্যতম জনপ্রিয় নাম বাপ্পি লাহিড়ী। হিন্দিতে ‘ডিস্কো ডান্সার’, ‘চলতে চলতে’, ‘শরাবি’, বাংলায় অমর সংগী, আশা ও ভালবাসা, আমার তুমি, অমর প্রেমসহ গেয়েছেন অনেক আলোচিত গান। এরই মধ্য দিয়ে খুব দ্রুত অর্জন করেছেন অগনিত শ্রোতার মন। এবার মাত্র ৬৯ বয়সেই পরপাড়ে পাড়ি দিলেন উপমহাদেশের এই প্রখ্যাত সংগীতশিল্পী।

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, মঙ্গলবার মধ্যরাতে ‘অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া (ওএসএ)’-তে আক্রান্ত হয়ে মুম্বইয়ের ক্রিটিকেয়ার হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। এর আগে গত বছরের এপ্রিলে তাঁর করোনা ধরা পড়ে। সেই সময় মুম্বইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি হয়েছিলেন বাপ্পি লাহিড়ী। কিছুদিন পর সুস্থ হয়ে বাড়িও ফেরেন।

১৯৫২ সালের ২৭ নভেম্বর জলপাইগুড়িতে জন্মগ্রহণ করেন বাপ্পি। তার পর দীর্ঘদিন বাংলা ও হিন্দি ছবির গান গেয়েছেন। সুর দিয়েছেন। ছিল গায়কির নিজস্ব কায়দা, যা তাকে হিন্দি ছবির জগতে অনন্য় পরিচিতি দিয়েছিল। বাপ্পি সবশেষ গান গেয়েছেন ২০২০ সালে‘বাগি- ৩’ চলচ্চিত্রের জন্য। পেয়েছেন একাধিক পুরস্কার এবং সম্মান। 

কিশোর কুমার ছিলেন বাপ্পির সম্পর্কে মামা। তাঁর বাবা অপরেশ লাহিড়ি ও মা বাঁশরী লাহিড়ী— দু’জনেই সংগীত জগতের মানুষ। ফলে একমাত্র সন্তান বাপ্পি ছেলেবেলা থেকেই গানের প্রতি আকৃষ্ট ছিলেন। মা, বাবার কাছেই পান প্রথম গানের তালিম। মা-বাবা নাম দিয়েছিলেন অলোকেশ, কিন্তু জনপ্রিয়তা পান বাপ্পি নামে। 

রাজনীতিতেও নাম লিখিয়ে ছিলেন বাপ্পি লাহিড়ী। বিজেপি-তে যোগ দিয়ে পশ্চিমবঙ্গের শ্রীরামপুর কেন্দ্র থেকে ভোটেও লড়েছিলেন। কিন্তু রাজনীতিতে কখনওই স্বচ্ছন্দ বোধ করেননি বাপ্পি। ব্যক্তিগত জীবনে শরীরে প্রচুর সোনার গয়না পরতে ভালবাসতেন বাপ্পি। বলতেন, ‘আমার ভগবানের নাম সোনা!’

বিভি/কেএস

মন্তব্য করুন: