• NEWS PORTAL

  • বুধবার, ০১ মে ২০২৪

ফ্রান্সের সাথে এলওআই’র সম্ভাবনা

প্রকাশিত: ১৩:০৬, ১০ সেপ্টেম্বর ২০২৩

ফন্ট সাইজ
ফ্রান্সের সাথে এলওআই’র সম্ভাবনা

ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রনে আজ ঢাকা আসছেন। ফরাসী প্রেসিডেন্ট প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন এবং ফরাসী প্রেসিডেন্টের সম্মানে প্রধানমন্ত্রী আয়োজিত ভোজসভায়ও অংশ নেবেন। দুই নেতা দুটি দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর প্রত্যক্ষ করবেন এবং তারা যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেবেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, এভিয়েশন খাতে দুটির মধ্যে একটি স্যাটেলাইট ও অন্যটি এয়ারবাসের সঙ্গে সমঝোতা হওয়ার প্রস্তুতি রয়েছে। এছাড়া নগর উন্নয়নে একটি সম্মতিপত্র সইয়ের প্রস্তুতি রাখা হচ্ছে। এছাড়া আরও কিছু বিষয়ে কাজ করা হচ্ছে, তবে সেগুলো চূড়ান্ত হয়নি। দ্বিপক্ষীয় বৈঠকে ইন্দো-প্যাসিফিক, সামরিক বাহিনীগুলোর মধ্যে সহযোগিতা, প্রতিরক্ষা, নিরাপত্তা সহযোগিতাসহ রাজনৈতিক বিষয়গুলোতে আলোচনা হবে।

বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লি. এর চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বাংলাভিশনকে বলেন, ফ্রান্সের সাথে এলওআই (LOI- Letter of Intent) স্বাক্ষরিত হওয়ার সম্ভাবনা আছে। এর আওতায় উভয় দেশ স্যাটেলাইটের  মাধ্যমে আর্থ অবজারভেশনে পারস্পারিক সহযোগিতা অব্যাহত রাখবে। সমঝোতা স্বাক্ষরিত হওয়ার পর আরো বিস্তারিত জানা যাবে বলে জানান তিনি। এর আগে রাশিয়ার সাথে MOC- Momorendum of collaboration স্বাক্ষর করেছে বাংলাদেশ। 

বিভি/ এসআই

মন্তব্য করুন: