• NEWS PORTAL

  • শুক্রবার, ০৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

বর্তমান সরকারের অধীনে নির্বাচনে অংশ নেবে তৃণমূল বিএনপি, ২৫০ আসনে প্রার্থী (ভিডিও)

প্রকাশিত: ১৬:১৯, ২১ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ১৬:২৩, ২১ সেপ্টেম্বর ২০২৩

ফন্ট সাইজ

২০১৫ সালের অক্টোবরে বিএনপি ছাড়ার কিছুদিন পর সাবেক রাষ্ট্রপতি বি চৌধুরীর নেতৃত্বাধীন বিকল্প ধারায় যোগ দেন আলোচিত কূটনীতিক রাজনীতিবিদ বীর মুক্তিযোদ্ধা শমসের মোবিন চৌধুরী। পিতা-পূত্রের দল ছেড়ে এবার আনুষ্ঠানিকভাবে যোগ দিলেন পুরোনো সতীর্থ-সহযোদ্ধা প্রয়াত ব্যারিস্টার নাজমুল হুদার গড়া দল তৃণমূল বিএনপিতে। যোগ দেয়ার একদিন পর রাজধানীর বনানী ডিওএইচএস-এর বাসায় কথা হয় বাংলাভিশনের সাথে। এই সরকারের অধীনে নির্বাচনে অংশ নেবেন এবং জাতীয় নির্বাচনে ২৫০ আসনে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসীদের প্রার্থী দেবে তার দল। 

বিএনপির দাবি করা তত্ত্বাবধায়ক সরকার নিয়েও কথা বলেন তিনি। রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপেরও গুরুত্বারোপ করেন। নির্বাচন বা নির্বাচনী প্রক্রিয়া নিয়ে যুক্তরাষ্ট্র বা ভারতের কথা বলাকে ‘অভ্যন্তরীণ বিষয়ে’ হস্তক্ষেপ মনে করেন এই কূটনীতিক। তিনি বলেন, মিশরে যে নির্বাচন হয় সেখানে বিরোধী দলের লোকরা দাঁড়াতেই পারে না। সেখানে কি যুক্তরাষ্ট্র হস্তক্ষেপ করে? সেখানে কি ভিসানীতি দেয়? দেয় না। ২০১৪ সালে ভারতের পররাষ্ট্রমন্ত্রী হঠাৎ করে এসে গেলেন। আমি একজন নাগরিক হিসেবে তা আমি মানতে পারি না। আশাকরি ভারত সে ভুল এবার করবে না। 

বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি এবং বিকল্প ধারা থেকে বেরিয়ে আসার কারণও জানালেন শমসের মোবিন চৌধুরী। মাহি বি চৌধুরীর দুর্নীতিতে অভিযুক্ত হওয়ার বিষয়েও ইঙ্গিত দিলেন তিনি। 

অসুস্থ্য সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে আইনী বাধা উপেক্ষা করে চিকিৎসার জন্য বিদেশে পাঠাতে পারে না বলেও মত দেন সাবেক এই বিএনপি নেতা। তিনি বলেন, সাবেক প্রধানমন্ত্রী নয়, দেশের সকল নাগরিকের চিকিৎসা পাওয়ার অধিকার আছে। সেটা দেশের ভালো হাসপাতাল হোক আর বিদেশে হোক। তবে আইনী বাধা উপেক্ষা করে চিকিৎসার জন্য বিদেশে পাঠাতে পারে না। সরকার যদি চায় আইন সংশোধন করে বা অন্য কোনো ভাবে পাঠাতে পারে। 

২০১৫ সালে ব্যারিস্টার নাজমুল হুদা ‘তৃণমূল বিএনপি’ প্রতিষ্ঠা করেন। ২০২৩ সালের ১৬ই ফেব্রুয়ারি দলটি নির্বাচন কমিশনের নিবন্ধন পায়। এর তিন দিন পর ১৯শে ফেব্রুয়ারি মারা যান নাজমুল হুদা।
 

বিভি/এনএম

মন্তব্য করুন: