• NEWS PORTAL

  • শনিবার, ২২ জুন ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

গণতন্ত্র-মানবাধিকারের জায়গা থেকে সরেনি আমেরিকা

প্রকাশিত: ২২:৪৭, ১৬ মে ২০২৪

ফন্ট সাইজ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে গত বছর ডোনাল্ড লুর সফর ছিল বেশ আলোচনায়। সরকার পতনের এক দফা আন্দোলন করা বিএনপি বেশ চাঙ্গা হয়ে ওঠেছিল। ঢাকার মার্কিন রাষ্ট্রদূতের নানা পদক্ষেপ ও দৌড়াদৌড়ি ছিল চোখে পড়ার মতো। শেষমেশ বাংলাদেশে নির্বাচন হয়ে গেল এবং আওয়ামী লীগ সরকার আরেকবার ক্ষমতায় এলো।

ভোট হয়ে যাওয়ার চার মাস পর যুক্তরাষ্ট্রের এই সহকারি পররাষ্ট্রমন্ত্রী আবারো ঢাকায় এসে ঘুরে গেলেন। তবে লু’র সফরকে এবার খুব একটা গুরুত্ব দিচ্ছে না বিএনপি। দলটির নেতারা বলছেন, কে আসলো আর কে গেলো তা নিয়ে মাথাঘামানোর সময় নেই তাদের। তবে গণতন্ত্র-মানবাধিকারের জায়গা থেকে সরেনি আমেরিকা।

আন্দোলনের লক্ষ্যে আবার নিজেদের গুছিয়ে তোলার চেষ্টা করছে বিএনপি। একই সঙ্গে ‘গণতন্ত্র এবং ভোটাধিকার পুনরুদ্ধারের’ দাবিতে সোচ্চার বিরোধী দলগুলোকে সক্রিয় করতে কাজ করছেন নীতিনির্ধারকেরা। এ লক্ষ্যে তাঁরা যুগপৎ আন্দোলনের শরিকদের সঙ্গে আলোচনার পর নতুন করে রাজনৈতিক কর্মকৌশলের চিন্তা করছে বিএনপি। তবে সবার আগে নিজ দলের সাংগঠনিক ভিত্তি মজবুতের দিকে নজর দিচ্ছেন হাইকমান্ড। 

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, ভাটা পড়া আন্দোলন চাঙা করতে ক্লান্ত নেতা-কর্মীদের আবার মাঠে ফেরানোই এখন বিএনপির জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

বিভি/এনএম

মন্তব্য করুন: