• NEWS PORTAL

  • মঙ্গলবার, ১৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

বরিশাল বিএনপিতে সরোয়ার-যুগের অবসান, পাল্টাপাল্টি গ্রুপিং এ অস্বস্তিতে কর্মীরা

শাহীন হাসান, বরিশাল

প্রকাশিত: ১৮:০১, ২৬ মার্চ ২০২২

আপডেট: ১৮:৫৪, ২৬ মার্চ ২০২২

ফন্ট সাইজ
বরিশাল বিএনপিতে সরোয়ার-যুগের অবসান, পাল্টাপাল্টি গ্রুপিং এ অস্বস্তিতে কর্মীরা

৩১ বছর একক আধিপত্যে বরিশাল বিএনপি পরিচালনা করেছেন মজিবর রহমান সরোয়ার

সাবেক রাষ্ট্রপতি আব্দুর রহমান বিশ্বাসের কারণে প্রতিষ্ঠালগ্ন থেকেই বরিশাল ছিল বিএনপির শক্তঘাটি। ১৯৯১ সালে রাষ্ট্রপতি হবার পরে তার ছেড়ে দেয়া আসন থেকে সংসদ সদস্য হন মজিবর রহমান সরোয়ার। সেই থেকে গত ৩১ বছর তিনিই একক আধিপত্যে দল পরিচালনা করেছেন। সংসদ সদস্য, জাতীয় সংসদের হুইপ, সিটি করপোরেশনের মেয়র, বরিশাল বিএনপির সভাপতি-সম্পাদক যখন যে পদ চেয়েছেন, সেটাই আদায় করেছেন। নিজে পদ নিয়েছেন এবং অন্যকে পদ দিয়েছেন। তার মতের বিরুদ্ধে গেলেই ঝুলত বহিস্কারের খড়গ। এককথায় দলে মজিবর রহমান সরোয়ার ছিলেন অপ্রতিরোধ্য নেতা। 

গত ৩ নভেম্বর বরিশাল মহানগর এবং উত্তর ও দক্ষিণ জেলা আহ্বায়ক কমিটি গঠনের মধ্য দিয়ে শুরু হয় উল্টোযাত্রা। তিনি নিজে এবং তার অনুসারীরা পদ পাননি। যারা সরোয়ারের আধিপত্য খর্ব করতে গত কয়েক বছর মাঠে সক্রিয়, সেই নেতাদের আহ্বায়ক ও সদস্য সচিব করা হয়েছে নবগঠিত তিন কমিটিতে। 

সদ্য বিলুপ্ত কমিটির সিনিয়র সহ-সভাপতি মনিরুজ্জামান ফারুককে বরিশাল মহানগর বিএনপির আহ্বায়ক করা হয়েছে। এ ছাড়া আইনজীবী আলী হায়দার বাবুল সিনিয়র যুগ্ম আহ্বায়ক এবং সদস্য সচিব করা হয়েছে মহানগর বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক মীর জাহিদুল কবির জাহিদকে।

দক্ষিণ জেলা কমিটিতে- সাবেক ছাত্রনেতা মজিবর রহমান নান্টুকে আহ্বায়ক এবং আকতার হোসেন মেবুলকে সদস্য সচিব হিসেবে রাখা হয়েছে।

উত্তর জেলা কমিটিতে- দেওয়ান মোহাম্মদ শহীদুল্লাহ কে আহ্বায়ক এবং গৌরনদী পৌর বিএনপির সাবেক সভাপতি মিজানুর রহমান মুকুলকে সদস্য সচিব করা হয়েছে।

মজিবর রহমান সরোয়ারের পাশাপাশি নবগঠিত তিন কমিটি থেকে বাদ পড়েছেন সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জিয়া উদ্দীন সিকদার জিয়া, জেলা বিএনপির সাবেক সভাপতি এবায়েদুল হক চাঁন ও সাধারণ সম্পাদক আবুল কালাম শাহীন, উত্তর জেলা বিএনপির সাবেক সভাপতি ও এমপি মেজবাহউদ্দীন ফরহাদ এবং ওই কমিটির সাধারণ সম্পাদক আকন কুদ্দুসুর রহমানসহ অনেক নেতা।

সবশেষ গত ১১ই মার্চ বিলুপ্ত করা হয় মজিবর রহমান সরোয়ার গঠিত মহানগরীর ৩০টি ওয়ার্ড কমিটি।

তার আগে গেল ৫ই মার্চ জেলা শ্রমিকদলের সাবেক সাধারন সম্পাদক নেতা বশির আহমেদের মৃত্যু বার্ষিকীর অনুষ্ঠানকে ঘিরে জোট বাধে সরোয়ার অনুসারিরা। পূর্ব ঘোষনা ছাড়াই হঠাৎ একটি একটি ঝটিকা মিছিল বের করে আলোচনায় আসে তারা। তাদের অভিযোগ স্বক্রীয়দের নেতা-কর্মীদের বাদ দিয়ে নিস্ক্রীয়দের মূল্যায়ন করা হচ্ছে নতুন কমিটিতে।

এ দিকে বরিশাল মহানগর বিএনপি আহবায়ক মনিরুজ্জামান ফারুক বলেছেন, দলীয় কর্মসূচিতে সরোয়ারসহ তার অনুসারীরা ডাকলেও আসেন না। 

আর সদস্য সচিব জাহিদুল কবির জাহিদ জানান, পূর্নাঙ্গ কমিটি হলে কেউ পদবঞ্চিত থাকবে না। 

এবিষয়ে কেন্দ্রীয় বিএনপির যুগ্ম মহাসচিব মজিবর রহমান সরোয়ার বলেন, নিস্ক্রীয়দের হাতে নেতৃত্ব দেয়ার আগে তাদের বায়োডাটা দেখা উচিৎ ছিল। 

অন্যদিকে সম্প্রতি বরিশাল সফরে গিয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী আহমেদ নতুন কমিটির কর্মকান্ড সন্তোষজনক বললে মন্তব্য করেন।    

তবে নেতাকেন্দ্রীক গ্রুপিং রাজনীতি বাদ দিয়ে সরকার বিরোধী আন্দোলন বেগবান করতে ত্যাগীদের মূল্যায়ন করে সকল কমিটি গঠনের দাবি জানিয়েছেন তৃনমূল নেতা-কর্মীরা।

মন্তব্য করুন: