• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ইসির টেবিলে ‘নাকফুল’, ইত্যাদি চলে মাজারে, ‘নতুন বাংলায়’ হোমিও চিকিৎসা

প্রকাশিত: ১৭:১৮, ১ নভেম্বর ২০২২

আপডেট: ২২:৪৫, ১ নভেম্বর ২০২২

ফন্ট সাইজ
ইসির টেবিলে ‘নাকফুল’, ইত্যাদি চলে মাজারে, ‘নতুন বাংলায়’ হোমিও চিকিৎসা

‘নাকফুল’  বাংলাদেশ! এটা কোন নারীর পরিহিত গয়না বা ফুলের নাম নয়। নয় কোন সাংস্কৃতিক বা সামাজিক সংগঠনও। এটি একটি রাজনৈতিক দলের নাম। সম্প্রতি নির্বাচন কমিশনের নিবন্ধন পেতে আবেদন করেছে দলটি। ২০১৮ সালেও ইসির নিবন্ধন চেয়েছিলো তারা। অনুসন্ধানে নামসর্বস্ব এই দলের অস্তিত্বই পাওয়া যায়নি। নির্বাচন কমিশনে দেওয়া দলের চেয়ারম্যানের নাম জানা যায় স্বপন রেজা। 

নির্বাচন কমিশনে নিবন্ধন চাওয়া বাহারি ও অদ্ভূত এবং হঠাৎ গজিয়ে ওঠা একাধিক দলের খোঁজ নিতে বের হয় বাংলাভিশন।

মিরপুর-১০-এর সি-ব্লকে ২০ নম্বর রোডের ১২ নং বাড়ির নিচ তলায় ‘নতুন বাংলা’ পার্টির অফিস। একরুমের অফিসের মধ্যে দেখা যায় হোমিওপ্যাথিক ওষুধের দোকান। দলের প্রধান জানান, ওষুধ দিয়ে তারা বিনামূল্যে সেবা দেন। স্থানীয়রা বলছেন, মাসখানেক আগে সাইনবোর্ড লাগানো হয়েছে। বেশিরভাগ সময়ই এটি তালাবদ্ধ থাকে।

নৈতিকতা ফিরিয়ে আনার চ্যালেঞ্জ নেবে নৈতিক সমাজ?

বাড়ির মালিক জানান, নতুন বাংলা’র সভাপতি আকবর হোসেন ফাইটনের ভাই আমার পরিচিত। আমরা ডিজি হেলেথের একটি প্রজেক্ট নিয়ে কাজ করি। ওই পরিচয়ে এক রুম ভাড়া দিয়েছি। আমাকে তারা তাদের দলের উপদেষ্টা হিসেবে রেখেছে। বুদ্ধি পরামর্শ দিবো তাদের।

মিরপুরের শেওড়াপাড়ায় অফিস রয়েছে আরেক নামসর্বস্ব রাজনৈতিক দল ‘বাংলাদেশ গরিব পার্টির’। অফিস ঢাকায় হলেও এর সভাপতি থাকেন সুনামগঞ্জে। তিনি নিজেকে স্থানীয় মুইনুল হক কলেজের প্রিন্সিপাল দাবি করেন। তার এই নামের বিষয়ে জানতে চাইলে গরিব পার্টির সভাপতি অধ্যক্ষ মো. মতিউর রহমান বলেন, মানুষ হাসলে কিছু করার নাই। গরিবের অধিকার প্রতিষ্ঠায় আমি এই দল করেছি। তারা এমপি-মন্ত্রী-চেয়ারম্যান হবেন। মানুষের অধিকার বুঝিয়ে দেবেন। তাছাড়া আমি মানুষকে বিনা টাকায় হাসাতে পারছি। এটাইতো সবচেয়ে বড় বিষয়।

শেরে বাংলার দলের হাল ধরবেন তার নাতনি।

৫৩ পুরানা পল্টনের বাইতুল আবেদের ৮ তলায় পাওয়া গেছে ‘নৈতিক সমাজের অফিস। দেখা যায়, দরজায় কাগজের নামফলক। নক করেও কাউকে পাওয়া যায়নি। সভাপতি ভবনের নিরাপত্তাকর্মীরা ক্যামেরার বাইরে জানান, অফিসটি বেশিরভাগ সময়ই বন্ধ থাকে। ইসিতে জমা দেওয়া নতুন এই দলের সভাপতি হিসেবে আছেন একজন সাবেক সেনাকর্মকর্তা। যার নাম মেজর জেনারেল অবসরপ্রাপ্ত আমসাআ আমিন

নতুন বাংলার কার্যালয়ে চলছে হোমিও চিকিৎসা।

ইত্যাদি বাংলাদেশের একটি জনপ্রিয় টেলিভিশন ম্যাগাজিন অনুষ্ঠান। এই নামেই রাজনৈতিক দলের নিবন্ধন চেয়েছে হাবিবুর রহমান ইত্যাদি সাগর। ফোনে জানান, সবকিছু ছেড়ে দিয়ে রাজনীতিকেই পেশা হিসেবে নিয়েছেন। তার দলের কোনো অফিস নেই। কিশোরগঞ্জের বাজিতপুরের নোয়াপাড়ার একটি মাজার থেকেই দল পরিচালনা করেন।

১৪ দলের শরীক বাংলাদেশ কৃষক শ্রমিক পার্টি- কেএসপি’র অফিস পাওয়া যায় মৌচাক টাওয়ারে। ভবনের তিন তলায়ে এই অফিসের মধ্যে আরো আরো একটি ব্যবসায়িক অফিস রয়েছে। বলতে গেলে, এই দলের চেয়ারম্যান নাই। শের-ই বাংলা একে ফজলুল হকে আদর্শ বাস্তবায়নে তার নাতনিকে চেয়ারম্যান করার কথা জানান পার্টির সাধারণ সম্পাদক।

নিবন্ধনের আবেদনকৃত হাস্যকর নামের তালিকা

এসব রাজনৈতিক দল স্বপ্ন দেখেন আগামী নির্বাচনের পর তারা বিরোধী দলের ভূমিকা পালন করবেন বলে দাবি অনেকের। 

নিবন্ধন চাওয়া ৮০ দলের মধ্যে সবচেয়ে আলোচিত মুসকিল লীগ দল পরিচালনা করেন জয়পুরহাট থেকে। এই দলের মূল রতনের কোনো সন্ধান পাওয়া যায়নি। বঙ্গবন্ধু দুস্থ ও প্রতিবন্ধী উন্নয়ন পরিষদ চলে ময়মনসিংহ থেকে।

বিভি/এজেড

মন্তব্য করুন: