• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

ওয়াক্তের আগে-পরে আযান দেওয়া যাবে?

প্রকাশিত: ১৭:২৮, ১৯ সেপ্টেম্বর ২০২১

ফন্ট সাইজ
ওয়াক্তের আগে-পরে আযান দেওয়া যাবে?

সংগৃহীত ছবি

আযান কি ওয়াক্ত হওয়ার সংগে সংগেই দিতে হবে, নাকি একটু পরে দেওয়া যায়? এই প্রশ্নের উত্তর দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উর্দু বিভাগের সহকারী অধ্যাপক হুসাইনুল বান্না।

তাঁর উত্তরটি এই রকম-

আযান দেয়া হচ্ছে সুন্নতে মোয়াক্কাদাহ। বিষয়টা হল- নামাজের জন্য ডাকা। আমরা যদি নামাজের ওয়াক্তের মধ্যেই ডাকতে পারি তাহলে সুন্নত আদায় হয়ে যাবে।

যোহরের নামাজের ওয়াক্ত সাধারণ সূর্য হেলে পড়ার পর থেকে একজন মানুষের ছায়া দ্বিগুণ হওয়ার আগ পর্যন্ত থাকে। এই সময়ের মধ্যে আযান দিয়ে নামাজ আদায় করলেই সুন্নত আদায় হয়ে যাবে।
 
প্রত্যেক নামাজে সব মসজিদে একই সময়ে আযানের প্রথা আগে এভাবে ছিলো না।

১৯৭৬ সালে হযরত আমিমুল ইহসান সাহেব যখন বায়তুল মোকাররমের খতিব হলেন তখন ইসলামিক ফাউন্ডেশন থেকে একটা বোর্ড করা হল। উনিই প্রথম আলেম-ওলামাদের ডেকে বললেন, আমরা যদি নামাজের সময় এভাবে নির্ধারণ করে দেই তাহলে মানুষের জন্য সুবিধা হয়। কেউ একজন সফরে গেল- দেড়টা বাজলেই বুঝতে পারবে আমি যেকোনো মসজিদে গেলেই নামাজ আদায় করতে পারছি। কিন্তু আগে এমন ছিলো যে, মসজিদে ঢোকা হচ্ছে কিন্তু নামাজ শুরু হচ্ছে ২টায়! উনি তো থাকতে পারবেন না।

এই সুবিধার্থে তখন ওলামায়ে কেরামদের নিয়ে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগ একটি মিটিং হয় এবং এই সময়টা নির্ধারণ করে দেয়া হয়েছে।

আমরা যদি সৌদি আরবে যাই তাহলে দেখা যাবে, ইমাম সাহেব যখন (মসজিদে) আসেন তখনই নামাজ শুরু হয়। অর্থাৎ, আযানের সময় আছে কিন্তু নামাজের সময় নির্ধারিত নাই। রসুল (স.) এর সময়ও এরকম ছিলো। আল্লাহর হাবীব যখন আসতেন তখন জামাত হতো।

নামাজের সময় নির্ধারণ করে ফেলা, এটা আমাদের সুবিধার জন্য। এটা কোনো সুন্নত না। এটা বাধ্যতামূলকও না। এটা বাধ্যতামূলক করতে গেলো সেটা বেদা'ত হয়ে যাবে।

আমাদের দেশে ইমাম সাহেব দু-চার মিনিট দেরি করে আলে অনেক সময় জবাবদিহি করতে হয়। কারণ, সাধারণ মুসল্লিরা মনে করেন, এই সময়ের বাইরে যাওয়া যাবে না। তাঁরা ইমাম সাহেবকে না, ঘড়িকে ইমাম বানিয়ে নিয়েছেন।

মাগরিবের নামাজের সময় হানাফি মাজহাব মতে, সূর্যাস্তের পর থেকে তারকারাজি উজ্জ্বল হওয়ার আগ পর্যন্ত থাকে। অর্থাৎ সূর্যাস্তের পর এক ঘণ্টা, কেউ কেউ এক ঘণ্টা ২২ মিনিটের কথাও বলেছেন। সুতরাং এই সময়ের মধ্যে আযান দিয়ে নামাজ আদায় করলে তার নামাজ এবং আযান উভয়ই আদায় হয়ে যাবে। তবে মাগরিবের নামাজ দ্রুত আদায় করা উত্তম।

বিভি/এসডি

মন্তব্য করুন: