• NEWS PORTAL

  • সোমবার, ০৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

বিপদে রয়েছেন? এই ছোট্ট দুয়াগুলো পড়ুন

প্রকাশিত: ১৯:৩৭, ১৬ মার্চ ২০২২

আপডেট: ২০:০৫, ১৬ মার্চ ২০২২

ফন্ট সাইজ
বিপদে রয়েছেন? এই ছোট্ট দুয়াগুলো পড়ুন

যান্ত্রিক সভ্যতায় আমাদের জীবন হয়েছে প্রচণ্ড গতিশীল। এই গতিশীল জীবনে হুটহাট চলে আসে বিপদ-আপদ। আর বিপদ-আপদ মানুষের নিত্যসঙ্গী। বিপদ কখনো বলে আসে না। তবুও সৃষ্টিকর্তার প্রতি ভরসা করেই এগিয়ে যেতে হয় প্রতিটা দিন।

বিপদাপদে মানুষ হতবিহ্বল হয়ে যায়। মানুষের চিন্তা-ভাবনা বিক্ষিপ্ত হয়ে পড়ে। দিশেহারা হয়ে করণীয় ভুলে যায়। বিপদে পড়লে আল্লাহর কাছে সাহায্য চাইতে হয়। তিনিই একমাত্র উদ্ধারকারী।

তিনি চাইলে মুহূর্তেই বিপদ থেকে মুক্তি দিতে পারেন। পেরেশানির কুহেলিকা হটিয়ে দিতে পারেন। এই কারণে তার কাছে সাহায্য প্রার্থনা করতে হয় কিছু দুয়া-দরুদের মাধ্যমে।

আরও পড়ুন:

বিপদাপদ থেকে পরিত্রাণের জন্য পবিত্র কোরআন এবং রাসুল (সা.) এর হাদিসে কিছু দোয়াও আমলের কথা বর্ণিত হয়েছে। আনাস (রা.) বলেন, ‘যখন রাসুলুল্লাহ (সা.)-এর ওপর কোনো কাজ কঠিন হয়ে দেখা দিত, তখন তিনি এ দোয়াটি পড়তেন। ’ (তিরমিজি মিশকাত, হাদিস নম্বর: ২৪৫৪)

اَ حَيُّ ياَ قَيُّومُ بِكَ أسْتَغِيْثُ فَأصْلِحْ لِيْ شَأنِيْ وَلاَ تَكِلْنِيْ إلَى نَفْسِيْ طَرْفَةَ عَيْنٍ

উচ্চারণঃ ইয়া হাইয়্যু ইয়া কাইয়্যুমু বিরাহমাতিকা আস্তাগীছ, ফা আসলেহ্ লী শা’নী, ওয়ালা তাকেলনী ইলা নাফসী ত্বারফাতা আইন্। (নাসাঈ)

অর্থ: হে মহান ও সকল কিছুর মালিক! তোমার কাছে আমি সাহায্য প্রর্থনা করছি, সুতরাং আমার সকল অবস্থা সংশোধন করে দাও, এবং এক পলকের জন্য হলেও আমাকে আমার নিজের উপর ছেড়ে দিও না।

দোয়ায়ে ইউনুস (আ.): রাসুলুল্লাহ (সা.) বলেন, মাছের পেটে ইউনুস (আ.) এ দোয়া পড়ে আল্লাহকে ডেকে ছিলেন এবং মুক্তি পেয়েছিলেন। যদি কোনো মুসলিম বিপদে পড়ে এ দোয়া পাঠ করে, আল্লাহ তা কবুল করবেন। ’ (আহমাদ, তিরমিজি, মিশকাত, হাদিস নম্বর: ২২৯২)।

لا إِلَهَ إِلّا أَنْتَ سُبْحَانَكَ إِنِّي كُنْتُ مِنَ الظَّالِمِينَ

উচ্চারণ: ‘লাইলা-হা ইল্লা আনতা সুবহা-নাকা ইন্নি কুনতুমিনাজ্জালিমিন’ (সুরা আম্বিয়া: ২১/৮৭)

অর্থ: হে আল্লাহ! তুমি ছাড়া কোনো উপাস্য নেই, তুমি মহাপবিত্র। নিশ্চয়ই আমি সীমা লঙ্ঘনকারীদের অন্তর্ভুক্ত।

আসমা বিনতে উমাইস (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, একদা রাসুলুল্লাহ (সা.) আমাকে বলেন, আমি কি তোমাকে এমন কয়েকটি বাক্য শিক্ষা দেব না, যা তুমি বিপদের সময় পাঠ করবে? তারপর তিনি এই দোয়াটি বলেন। (আবু দাউদ, হাদিস : ১৫২৫)

اَللهُ... اللهُ رَبِّىْ لَا اُشْرِكُ بِهِ شَيْئًا

উচ্চারণ : আল্লাহু আল্লাহু রব্বি লা উশরিকু বিহি শাইয়ান।

অর্থ : আল্লাহ! আল্লাহ! আমার রব! তাঁর সঙ্গে আমি কাউকে শরিক করি না।

এভাবে সহজ সহজ দুয়ার মাধ্যমে আল্লাহ তায়ালার কাছে বিপদ থেকে রেহাই পাওয়া যাবে ইনশাআল্লাহ।

বিভি/এ.জেড

মন্তব্য করুন: