• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২ | ১৬ আষাঢ় ১৪২৯

বাংলাদেশেকে পেছনে ফেলে প্রথম ইনিংসে এগিয়ে লঙ্কানরা 

প্রকাশিত: ১৩:০৩, ২৬ মে ২০২২

আপডেট: ১৪:১১, ২৬ মে ২০২২

ফন্ট সাইজ
বাংলাদেশেকে পেছনে ফেলে প্রথম ইনিংসে এগিয়ে লঙ্কানরা 

অ্যাঞ্জেলো ম্যাথিউস আর দীনেশ চান্দিমালের জুটিতে ভর করেই প্রথম ইনিংসে বাংলাদেশকে ছাড়িয়ে গেছে শ্রীলঙ্কা। ষষ্ঠ উইকেট জুটিতে তুলে নিয়েছেন ১০৩ রান। তাতেই বাংলাদেশের করা ৩৬৫ রান পেছনে ফেলে প্রথম ইনিংসে লিড নিয়েছে লঙ্কানরা। 

তৃতীয় দিন শেষে ৮৩ রানে পিছিয়ে থাকা শ্রীলঙ্কা বৃহস্পতিবার (২৬ মে) ঢাকা টেস্টের চতুর্থ দিনের প্রথম সেশনেই পেয়েছে লিডের দেখা। এই সেশনে শ্রীলঙ্কার কোনো উইকেটের পতন ঘটাতে পারেনি বাংলাদেশ। ফলে ম্যাচের নিয়ন্ত্রণ এখন শ্রীলঙ্কার হাতে।

চট্টগ্রাম টেস্টে এই জুটি পঞ্চম উইকেট জুটিতে দুজনে তুলেছিলেন ইনিংস সর্বোচ্চ ১৩৬ রান ।প্রথম টেস্টের মত এই ম্যাচেও বাংলাদেশের বাধা হয়ে দাঁড়িয়েছেন অ্যাঞ্জেলো ম্যাথিউস আর  দীনেশ চান্দিমাল। ষষ্ঠ উইকেটে ১০৩ রানের অবিচ্ছিন্ন পার্টনারশিপ গড়েছেন দুজনে। এখন পর্যন্ত ১৩০ ওভার ব্যাট করে ৫ উইকেট হারিয়ে ৩৬৯ রান জড়ো করেছে লঙ্কানরা। ম্যাথিউস ২৪৬ বলে ৬টি চার ও ২টি ছক্কায় ৯৩ রান করে অপরাজিত রয়েছেন। ১৩৪ বলের মোকাবিলায় ৫টি চার ও ১টি ছক্কা হাঁকানো চান্দিমাল অপরাজিত ৬১ রানে। শ্রীলঙ্কার লিড ৪ রান। 

এর আগে মুশফিকুর রহিম ও লিটন দাসের রেকর্ড জুটিতে বাংলাদেশ প্রথম ইনিংস করে ৩৬৫ রান তোলে। মুশফিকুর রহিম দলের পক্ষে সর্বোচ্চ ১৭৫ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন। লিটন কুমার খেলেন ১৪১ রানে ইনিংস। আর কেউ বিশ রানের ঘরে ঢুকতে পারেননি। বাকিদের ব্যাটিং ব্যর্থতায় ৪০০ ছুঁতে পারেনি। 

তবে বোলারদের সাফল্যে লিডের আশাটা দারুণভাবেই জেগে ওঠে বাংলাদেশ শিবিরে। ১৬৪ রানেই বাংলাদেশ বিদায় করে দিয়েছিল ৪ শ্রীলঙ্কান ব্যাটসম্যানকে। এর পরই সফরকারীরা প্রতিরোধ গড়ে তোলে ম্যাথিউস। গতকাল বিকালে যখন ধনাঞ্জয়া ডি সিলভাকে বিদায় করেছেন সাকিব আল হাসান এরপর ঢাকা টেস্টে ষষ্ঠ উইকেট জুটিতে তার সঙ্গে যোগ হয়েছেন চান্দিমাল।

বাংলাদেশের পক্ষে সাকিব আল হাসান তিনটি ও এবাদত হোসেন চৌধুরী দুটি উইকেট শিকার করেছেন।

বিভি/রিসি

মন্তব্য করুন: