• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

টেনিস ছাড়ার ঘোষণা সানিয়া’র

প্রকাশিত: ১৩:৪৮, ২০ জানুয়ারি ২০২২

ফন্ট সাইজ
টেনিস ছাড়ার ঘোষণা সানিয়া’র

ছবি: ফাইল

বড় বড় ছবিতে টেনিসের পাতা দখল করেছেন মারিয়া শারাপোভা, সেরেনা উইলিয়ামসরা। নোভাক জোকোভিচ, রাফায়েল নাদালদের দখলেই বেশি থাকতো পাতা। হালের জাপানিজ নাওমি ওসাকা হয়ে উঠেছেন বড় তারকা। দক্ষিণ এশিয়ার মধ্যে টেনিসের পাতায় বড় করে জায়গা পেয়েছেন একজন; সানিয়া মির্জা।

দীর্ঘদিন টেনিস কোর্টে আছেন তিনি। বয়স বেড়েছে, দম কমেছে, ফর্মে প্রভাব পড়েছে। ক’বছর এককে লড়া তাই ছেড়েই দিয়েছেন। খেলে যাচ্ছিলেন ডাবলস। এবার ওই যাত্রাও থামিয়ে দেওয়ার ঘোষণা দিলেন ৩৫ বছর বয়সী ভারতীয় টেনিস সুন্দরী সানিয়া মির্জা।

ভারতীয় টেনিস তারকা সানিয়া মির্জা। ছবি: ফাইল

অস্ট্রেলিয়ান ওপেনের নারী দ্বৈতে প্রথম রাউন্ডেই হেরেছেন তিনি। এরপরই অবসরের ঘোষণা দিয়েছেন পাকিস্তানি ক্রিকেটার শোয়েব মালিক-এর স্ত্রী সানিয়া। বুধবার (১৯ জানুয়ারি) এক বার্তায় জানান, এই মৌসুমই তাঁর শেষ। তিন বছরের বাচ্চার কথা ভাবতে হচ্ছে, শরীরও টেনিস খেলার পর্যায়ে নেই বলে মনে করছেন তিনি।

সানিয়া বলেন, ‘সিদ্ধান্ত নিয়ে ফেলেছি, টেনিস কোর্টে এই মৌসুমই আমার শেষ। জানি না, প্রত্যাশা অনুযায়ী মৌসুম শেষ করতে পারবো কি না। তবে সর্বোচ্চ চেষ্টা থাকবে। এখন থেকে সপ্তাহ ধরে ধরে এগোবো। সেজন্য পরিশ্রম করছি, ওজন কমাচ্ছি, ফিট থাকার চেষ্টা করছি। আমি ক্রীড়াঙ্গনের মায়েদের জন্য উদাহরণ রেখে যেতে চাই।’

সানিয়া জানান, তিনি বুঝতে পারছেন, পুরোপুরি ফিট হয়ে ফিরে আসতে তাঁর সময় লাগবে। ভ্রমণের মধ্যে থেকে তিন বছরের বাচ্চাটাকেও ঝুঁকির মধ্যে ফেলতে চান না। শরীরও ভেঙে গেছে। কিন্তু ওটাই আবার উদ্বুদ্ধ করছে। তবে এই মৌসুম পরে নিজেকে আর উদ্ধুদ্ধ করতে পারবেন বলে মনে করছেন না তিনি।

টেনিস ব্যাট-বল নিয়েই সানিয়া মির্জার মডেলিং। ছবি: ফাইল

বয়স, বাস্তবতার কাছে ইচ্ছেগুলো হেরে গেলেও ভারতের সবচেয়ে সফল টেনিস তারকা হয়েই শেষ করছেন সানিয়া। ২০০৩ সালে টেনিস কোর্টে নামেন। বর্ণিল সময় কাটিয়েছেন ২০০৭ সালের দিকে। সে বছর ফ্রেঞ্চ ওপেন, উইম্বলডনে চমক দেখান তিনি। ওই বছর ক্যারিয়ার সেরা র‌্যাংকিং ২৭ এ ওঠেন।

উইম্বলডনের একক ট্রফি জেতা হয়নি। ২০০৫ সালে ইউএস ওপেনে চতুর্থ রাউন্ড পর্যন্ত যাওয়ার কীর্তি গড়েন। তবে ডাবলসে ছিলেন আলোয়। যেখানে জিতেছেন একাধিক ট্রফি। সর্বশেষ ২০১৬ সালের অস্ট্রেলিয়ান ওপেনের দ্বৈত এককে মার্টিনা হিঙ্গিসের সংগে ডাবলসে শিরোপা উচিয়ে ধরেন সানিয়া।

বিভি/এসএম

মন্তব্য করুন: