• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

২৪ বছরের মায়া কাটিয়ে টেনিসকে বিদায় বললেন ফেদেরার

প্রকাশিত: ২০:২৭, ১৫ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ২০:৩৮, ১৫ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
২৪ বছরের মায়া কাটিয়ে টেনিসকে বিদায় বললেন ফেদেরার

সেই ১৯৯৮ সালে টেনিস কোর্টে যাত্রা করেছিলেন রজার ফেদেরার। এর মধ্যে পেরিয়ে গেছে ২৪টি বছর। যা দুটি যুগের সমান। এই দীর্ঘ সময় টেনিস কোর্টে রাজত্ব করেছেন সুইস তারকা ফেদেরার। এই সময়ে পেরিয়েছেন অনেক চড়াই-উৎরাই। শিরোপা আর র‌্যাংকিংয়ে তিনি করেছেন বিশাল রাজত্ব। তবে দীর্ঘদিনের এই সম্রাজ্য ছেড়ে দিয়েছেন ফেডেক্স। বিদায় বলেছেন কোর্ট আর র‌্যাকট ব্যাটকে।

লেভার কাপের পর আর প্রতিযোগিতামূলক টেনিস খেলবেন না বলে জানিয়েছেন ২০টি গ্র্যান্ড স্ল্যামের মালিক ফেদেরার। গত বছর উইম্বলডনের পর চোটের জন্য খেলেননি ফেদেরার। তার কোর্টে ফেরা নিয়ে চলছিল জল্পনা। তার মধ্যেই অবসর ঘোষণা করলেন সাবেক এই নাম্বার ওয়ান।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) সামাজিক যোগাযোগ মাধ্যমে অবসরের সিদ্ধান্ত ঘোষণা করেছেন তিনি।

ফেদেরার লিখেছেন, ‘গত তিন বছরে অনেক বাধার সম্মুখীন হয়েছি। বারবার চোট এবং অস্ত্রোপচার হয়েছে। খেলায় ফেরার জন্য কঠোর পরিশ্রম করেছি। কিন্তু নিজের শারীরিক সক্ষমতা কতটা এবং কত দূর পর্যন্ত টানতে পারব, সেটাও জানি। গত কয়েক দিনে নিজের ভবিষ্যত পরিস্কার বুঝতে পেরেছি। এখন আমার ৪১ বছর বয়স। গত ২৪ বছরে দেড় হাজারেরও বেশি ম্যাচ খেলেছি। আমি যা ভেবেছিলাম, টেনিস আমাকে তার থেকেও বেশি দিয়েছে। প্রতিযোগিতামূলক টেনিসে আমার সময় যে শেষ, সেটা এ বার বুঝতে পেরেছি।’

তিনি আরও লিখেছেন, ‘পরের সপ্তাহে লন্ডনে লেভার কাপই আমার শেষ এটিপি প্রতিযোগিতা হতে চলেছে। ভবিষ্যতে আরও অনেক টেনিস খেলব ঠিকই। কিন্তু গ্র্যান্ড স্ল্যাম বা ট্যুরে আমাকে আর দেখা যাবে না। এই সিদ্ধান্ত নেওয়া খুবই কঠিন ছিল। কারণ, টেনিস থেকে অনেক কিছু পেয়েছি। তবে, একই সঙ্গে আমার কাছে উচ্ছ্বাস করার মতো অনেক কিছু রয়েছে। আমি নিজেকে এই বিশ্বের সব থেকে ভাগ্যবান মানুষ বলে মনে করি। যে পর্যায়ের টেনিস খেলেছি এবং যে সময় ধরে খেলেছি, তা কোনও দিন ভাবতে পারিনি।’

ফেডেরার টেনিস-জীবনে ৬বার অস্ট্রেলিয়ান ওপেন, ১বার ফ্রেঞ্চ ওপেন, ৮বার উইম্বলডন এবং ৫বার ইউএস ওপেন জিতেছেন। এ ছাড়া ২০১৪ সালে সুইৎজারল্যান্ডের হয়ে ডেভিস কাপ জেতেন। তিন বার হপম্যান কাপ জিতেছেন। ২০০৮ সালে বেজিং অলিম্পিক্সে ডাবলসে সোনা জেতেন। সিঙ্গলসে ২০১২ লন্ডন অলিম্পিক্সে রুপো পান। এ ছাড়াও ছ’বার এটিপি ট্যুর চ্যাম্পিয়ন হয়েছেন তিনি।

বিদায়ের আগে ফেদেরার স্ত্রী মিরকা, সন্তানদের এবং নিজের দলকে ধন্যবাদ জানিয়েছেন। সেই সঙ্গে ধন্যবাদ জানিয়েছেন পরিবারের অন্য সদস্য এবং কোর্টের প্রতিপক্ষদেরও।

 

বিভি/এজেড

মন্তব্য করুন: