• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

পরীক্ষার চাপ বাড়ানোয় শিশুদের মাঝে স্কুলভীতি তৈরি হয়েছে: পরিকল্পনা প্রতিমন্ত্রী

প্রকাশিত: ১৪:২৪, ২১ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ১৯:০১, ২১ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
পরীক্ষার চাপ বাড়ানোয়  শিশুদের মাঝে স্কুলভীতি তৈরি হয়েছে: পরিকল্পনা প্রতিমন্ত্রী

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেছেন, বাবা মায়ের দ্বন্দ্বের কারণে শিশুরা বেশি বিপথগামী হয়। এক্ষেত্রে কর্মজীবী বাবা মায়ের সন্তানদের জন্য সরকার চাইল্ড কেয়ার সেন্টার রয়েছে। শিশুদের স্কুলে আকর্ষণ বাড়াতে হবে। কিন্তু আমরা পরীক্ষার চাপ বাড়িয়ে স্কুলভীতি তৈরি করছি, শিক্ষকের সঙ্গে সম্পর্কের ঘাটতি দূর করতে পারছি না। স্কুলকে আনন্দকেন্দ্র করা গেলে এসব ঘটনা কমবে।

পরিকল্পনা মন্ত্রণালয়ের একনেক সম্মেলন কক্ষে বুধবার (২১ সেপ্টেম্বর) অনুষ্ঠিত ২১তম চাইল্ড পার্লামেন্টে শিশুদের করা প্রশ্নের জবাবে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী আরও বলেন, বাবার পরিচয় না থাকা যৌনপল্লীর শিশুদের জন্ম নিবন্ধনের বিষয়টি বিবেচনা করা উচিত। বাবার নাম ছাড়াই জন্মনিবন্ধন করার সুযোগ করা উচিত।

ড. শামসুল আলম বলেন, শিশুদের বিপথগামীতার জন্য পরিবারই সবচেয়ে বেশি দায়ী। আমাদের চেয়ে উন্নত দেশগুলোতে আত্মহত্যার প্রবনতা  অনেক বেশি। যৌথ পরিবারে আত্মহত্যা কম হয়। একাকিত্বই আত্মহত্যার বড় কারণ। 

বাংলাদেশে শিশু অধিকার প্রতিষ্ঠায় চাইল্ড পার্লামেন্ট একটি জাতীয় পর্যায়ের প্ল্যাটফর্ম হিসেবে ২০০৩ সাল থেকে কাজ করে আসছে। ন্যাশনাল চিলড্রেন টাস্কফোর্স (এনসিটিএফ)-এর অ্যাডভোকেসি ফোরাম চাইল্ড পার্লামেন্ট এ পর্যন্ত ২০টি অধিবেশন সফলভাবে সম্পন্ন করেছে।

অধিবেশনে ২৬টি জেলার ৬০ জন চাইল্ড পার্লামেন্ট সদস্য, সুবিধাবঞ্চিত শিশু প্রতিনিধিরা ছাড়াও সুশীল সমাজের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

বিভি/কেএস

মন্তব্য করুন: