• NEWS PORTAL

  • রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

দাবি আদায় করতে এসে শিশু নিখোঁজ শিক্ষিকার

প্রকাশিত: ২২:০২, ১৫ জুলাই ২০২৩

আপডেট: ২২:৫৩, ১৫ জুলাই ২০২৩

ফন্ট সাইজ
দাবি আদায় করতে এসে শিশু নিখোঁজ শিক্ষিকার

ছবি: সংগৃহিত

সন্তানের জন্য দুবেলা দুমুঠো খাবারের নিশ্চয়তা পেতে আন্দোলনে এসে কোলের শিশুকেই হারিয়ে ফেলেছেন কুমিল্লার একটি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষিকা। কর্মসূচীতে এসে কোলের শিশুকে হারিয়ে এখন পাগলপ্রায় তিনি। ৩ দিন হয়ে গেলেও এখনও খোঁজ মেলেনি শিশুটির।

মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে গত ১১ জুলাই থেকে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে লাগাতার অবস্থান কর্মসূচি শুরু করেছে বাংলাদেশ শিক্ষক সমিতি। পঞ্চম দিনের মতো আজও চলছে এই কর্মসূচী।

শিক্ষকদের দাবি-  দেশের অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালিত হচ্ছে এমপিওভুক্ত বেসরকারি শিক্ষক-কর্মচারী দ্বারা। কিন্তু এমপিওভুক্ত শিক্ষকরা মূল বেতন পান ১২ হাজার টাকা। বাড়িভাড়া ১ হাজার, উৎসবভাতা ২৫ শতাংশ এবং চিকিৎসাভাতা পান ৫শ টাকা চিকিৎসাভাতা পান। অন্যদিকে- সরকারি বিদ্যালয়ের শিক্ষকরা মূল বেতন পান ১৬ হাজার টাকা। বাড়িভাড়া ৫০ শতাংশ, উতৎসব ভাতা শতভাগ এবং চিকিৎসা ভাতা পান দেড় হাজার টাকা। এটিকে চরম বৈষম্য মনে করেছেন শিক্ষকরা।

শিক্ষকদের এই চলমান আন্দোলনে যোগ দিতে দেশের বিভিন্ন অঞ্চল থেকে এসেছেন শিক্ষিকারাও। নানান সমস্যার শিকার হয়েও টানা ৫ দিন ধরে এই অবস্থান কর্মসূচীতে রয়েছেন তারা। সবার একটাই দাবি- মাধ্যমিক বিদ্যালয় জাতীয়করণ চাই।
রোদ-বৃষ্টি মাথায় নিয়ে টানা ৫ দিন ধরে এই অবস্থান কর্মসূচী চললেও এখন পর্যন্ত দায়িত্বশীল কেউ যোগাযোগও করেননি আন্দোলনকারীদের সঙ্গে। ফলে আরও কঠোর আন্দোলনে যেতে কাল থেকে দেশের সব মাধ্যমিক স্কুলে তালা দেওয়ার ঘোষণা দিয়েছেন বাংলাদেশ শিক্ষক সমিতির নেতৃবৃন্দ।

জাতি গড়ার কারিগর এই শিক্ষকদের প্রত্যাশা- সরকার প্রধান শিগগিরই তাদের এই দাবি মেনে নেবেন।
 

বিভি/এমআর

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2