• NEWS PORTAL

  • রবিবার, ১২ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

দণ্ডপ্রাপ্তদের নামের সাথে শহীদ, আল্লামা না লাগাতে লিগ্যাল নোটিস

নোয়াখালী প্রতিনিধি

প্রকাশিত: ১৫:২১, ১১ অক্টোবর ২০২২

আপডেট: ১৫:২৯, ১১ অক্টোবর ২০২২

ফন্ট সাইজ
দণ্ডপ্রাপ্তদের নামের সাথে শহীদ, আল্লামা না লাগাতে লিগ্যাল নোটিস

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইন সংশোধন করার দাবী জানিয়ে সরকারের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রীকে লিগ্যাল নোটিশ দিয়েছেন মুহাম্মদ সামছুল ফারুক নামে নোয়াখালীর এক আইনজীবী।

মঙ্গলবার (১১ অক্টোবর) বেলা ১১টায় নোয়াখালী প্রেসক্লাবের শহীদ উদ্দিন এস্কান্দার কচি মিলনায়তনে এক সংবাদ সম্মেলন করে একথা জানান ওই আইনজীবী। এরআগে সকাল ৯টায় রাষ্ট্রীয় ডাকযোগে মন্ত্রী বরাবর এ লিগ্যাল নোটিশ পাঠান তিনি।

আইনজীবী সামছুল ফারুক তার বক্তব্যে বলেন, সম্প্রতি দেখা যায় রাষ্ট্রীয় আইনে যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড প্রদান ও তা কার্যকর হওয়ার পর একটি গোষ্ঠী দণ্ডপ্রাপ্তাদের নামের আগে পরে শহীদ, আল্লামা, হাফিজাল্লাহু, রাহিমাল্লাহু’সহ ধর্মীয় নানা বিশেষণ যুক্ত করছে। এসব সম্মানসুচক শব্দ বা বিশেষণ যুক্ত করে দণ্ডপ্রাপ্তদের নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ও বিভিন্ন অনুষ্ঠানে বক্তব্য রাখছেন। ইসলাম ধর্ম কায়েম কিংবা রাষ্ট্রের সার্বভৌমত্ব রক্ষায় আত্মদানকারি ছাড়া কোনো দণ্ডপ্রাপ্তের নামের আগে বা পরে এসব বিশেষণ বা সম্মানসুচক শব্দ যুক্ত করা মানে রাষ্ট্রের আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখানোর সামিল অপরাধ।

তিনি বলেন, এমন দণ্ডপ্রাপ্তদের নামের আগে পরে যুদ্ধাপরাধী শব্দ লেখা ও পড়াকে বাধ্যতামূলক করতে হবে। একই সঙ্গে আইন সংশোধন করে তাদের বিরুদ্ধে শাস্তির বিধানও রাখতে হবে।

আরও পড়ুন: বাবুল আক্তারের মামলায় নতুন মোড়, লড়ছেন শিশির মনির

বিভি/কেএস

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2