• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

এখন অনলাইনেই এনআইডি’র ঠিকানা পরিবর্তন করা যাবে

প্রকাশিত: ২১:৪৬, ৫ অক্টোবর ২০২২

আপডেট: ২২:০২, ৫ অক্টোবর ২০২২

ফন্ট সাইজ
এখন অনলাইনেই এনআইডি’র ঠিকানা পরিবর্তন করা যাবে

জাতীয় পরিচয়পত্রে (এনআইডি)  বা ভোটার তালিকায় অনেক সময় নাগরিকদের স্থায়ী ঠিকানা সংশোধন বা পরিবর্তন করার প্রয়োজন হয়। কিন্তু এর জন্য সঠিক নিয়মে আবেদন করতে না পারায় বেশিরভাগ সময়ে তাদের ভোগান্তিতে পোহাতে হয়। তাই নাগরিকদের এই সংক্রান্ত ভোগান্তি কমাতে অনলাইনে স্থায়ী ঠিকানা সংশোধন/পরিবর্তনের আবেদন করা যাবে জানিয়ে মাঠপর্যায়ে এ সংক্রান্ত কিছু নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সম্প্রতি ইসির উপসচিব মো. আব্দুল হালিম খান স্বাক্ষরিত এই সংক্রান্ত নির্দেশনাটি সকল উপজেলা/থানা নির্বাচন কর্মকর্তার পাঠানো হয়েছে। 

আরও পড়ুন: অংশগ্রহণমূলক না হলে সুষ্ঠু নির্বাচনের নিশ্চয়তা নেই: সিইসি

নির্দেশনায় বলা হয়, ভোটার তালিকা বিধিমালা, ২০১২ এর ১০ বিধির অংশ নিবন্ধন ফরম ( ফরম - ২) এর ২৫ নং ফিল্ডে ভোটারের স্থায়ী ঠিকানা লিপিবদ্ধ করার বিধান রয়েছে। এই ফিল্ডটি আবেদন করা ভোটারদের ভুলবশত/অজ্ঞাতাবশত লিপিবদ্ধ করায় ত্রুটি থাকার কারনে তার স্থায়ী ঠিকানা সংশোধন/পরিবর্তনের জন্য ব্যবস্থা রয়েছে। এক্ষেত্রে ভোটার তালিকায় স্থায়ী ঠিকানা পরিবর্তন/সংশোধন করতে হলে সংশ্লিষ্ট ভোটারকে স্থায়ী ঠিকানা (বিভাগ, অঞ্চল, জেলা, উপজেলা, পোষ্ট অফিস ও পোষ্ট কোড, ইউনিয়ন/ ওয়ার্ড, বাসা/ হোল্ডিং, গ্রাম/ রাস্তা, মৌজা/ মহল্লা) লিপিবদ্ধ করাসহ যদি তিনি বর্তমান ঠিকানায় ভোটার হন,  তাহলে সংশোধনের জন্য আবেদন করতে পারবেন।
 
নির্দেশনায় আরও বলা হয়,  জাতীয় পরিচয়পত্র ও সংরক্ষিত তথ্য- উপাত্ত (সংশোধন, যাচাই এবং সরবরাহ) প্রবিধানমালা, ২০১৪ এর প্রবিধান ৪ এর ( ফরম -২) এর আবেদন দাখিলের নির্দেশনাবলী ১০ অনুচ্ছেদ অনুযায়ী (বাসা/হোল্ডিং/গ্রাম/রাস্তা/ডাকঘর) সংশোধনের ক্ষেত্রে,  সঠিক ঠিকানার স্বপক্ষে বাড়ির দলিল/টেলিফোন, গ্যাস বা পানির বিল/ বাড়ি ভাড়ার চুক্তিপত্র রশিদের সত্যায়িত অনুলিপি জমা দিতে হবে। তবে বাড়িভাড়ার চুক্তিপত্র দিয়ে পরিবর্তনের ক্ষেত্রে অধিকতর যাচাই বাছাই করা যেতে পারে। 

উল্লেখ্য, যেহেতু সংশ্লিষ্ট ভোটারদের নিজস্ব ভুলের কারণে স্থায়ী ঠিকানা লেখার ক্ষেত্রে ভুল হয়েছে সেহেতু জাতীয় পরিচয়পত্রে তথ্য-উপত্ত সংশোধন সংক্রান্ত আবেদন হওয়ায় এক্ষেত্রে নির্ধারিত ফি/চার্জ দেওয়া সাপেক্ষে আবেদন করতে হবে এবং 'ক' ক্যাটাগরিভুক্ত কর্মকর্তারা (উপজেলা/থানা নির্বাচন/ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তা) স্থায়ী ঠিকানা পরিবর্তন/সংশোধনের স্বপক্ষে প্রমাণক হিসেবে দাখিল করা কাগজপত্র মোতাবেক তা নিষ্পত্তির বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। 

অনলাইনে স্থায়ী ঠিকানা সংশোধন বা পরিবর্তনের আবেদন করা যাবে উল্লেখ করে নির্দেশনায় আরও বলা হয়,  এনআইডি পোর্টালে (Services.nidw.gov.bd) এ ভোটারদের স্থায়ী ঠিকানা পরিবর্তনের সুযোগ আছে। যদি বর্তমান ঠিকানার ভোটাররা স্থায়ী ঠিকানা পরিবর্তনের আবেদন করতে চান সেক্ষেত্রে উক্ত ভোটাররা Services.nidw.gov.bd- এর  Other information option এ গিয়ে স্থায়ী ঠিকানা পরিবর্তের জন্য আবেদন করতে পারবেন। Services.nidw.gov.bd- এ আবেদনের ধরণ "Other info Correction" অপশন হতে ঠিকানা পরিবর্তন করা যাবে। এই পোর্টালে দাখিল করা আবেদন উপজেলা নির্বাচন অফিসার নিষ্পত্তি করবেন। 

ভোটার স্থায়ী ঠিকানার ভোটার হলে Services.nidw.gov.bd এর মাধ্যমে আবেদন করতে পারবেন না। আবেদন করলে তার বর্তমান ঠিকানা পরিবর্তন হয়ে যাবে।  স্থায়ী ঠিকানা পরিবর্তন করতে হলে উপজেলা নির্বাচন অফিস হতে প্রথমে ভোটারকে স্থানান্তরের আবেদনের মাধ্যমে বর্তমান ঠিকানায় ভোটার করতে হবে। তারপর স্থায়ী ঠিকানা পরিবর্তনের আবেদন করবেন। বর্তমান ঠিকানা পরিবর্তনের ক্ষেত্রে ভোটার তালিকা বিধিমালা, ২০১২ এর ২৬ বিধি অনুসারে স্থানান্তরের মাধ্যমে পরিবর্তনের বিষয়টি অপরিবর্তিত থাকবে বলেও নির্দেশনায় উল্লেখ করা হয়।

আরও পড়ুন: এনআইডি সংশোধনে ধীরগতি ১৯ কারণে

বিভি/এইচকে/এজেড

মন্তব্য করুন: