• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

আমদানি প্রবণতা কমাতে ২ শতাধিক বিলাসী পণ্যে শুল্কারোপ

প্রকাশিত: ১৪:০৪, ২৪ মে ২০২২

ফন্ট সাইজ
আমদানি প্রবণতা কমাতে ২ শতাধিক বিলাসী পণ্যে শুল্কারোপ

আমদানি প্রবণতা কমাতে ও দেশীয় পণ্যের সুরক্ষা নিশ্চিত করতে প্রায় দু’ শতাধিক বিলাসবহুল ও বিদেশী পণ্যের ওপর নিয়ন্ত্রণমূলক শুল্ক (আরডি) আরোপ করা হয়েছে। মূলত আমদানি প্রবণতা কমাতে ও দেশীয় পণ্যের সুরক্ষা নিশ্চিত করতে এই পদক্ষেপ নেয়া হয়েছে। এতে করে ওইসব পণ্যের আমদানি খরচ অনেক বেড়ে যাবে।

নতুন শুল্কারোপকৃত  পণ্যগুলোর মধ্যে রয়েছে বিস্কুট, চকলেট, বিভিন্ন জাতের ফল, জুস, বিদেশী তৈরি পোশাক, ফার্নিচারের কাঁচামাল ইত্যাদি।

মঙ্গলবার (২৪ মে) এনবিআরের জনসংযোগ দফতর প্রজ্ঞাপনের বিষয়টি নিশ্চিত করেছে।

এর আগে সোমবার (২৩ মে) জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা রহমাতুল মুনিম স্বাক্ষরিত প্রজ্ঞাপন সূত্রে এসব তথ্য জানা যায়। প্রজ্ঞাপণে নিয়ন্ত্রণমূলক শুল্ক ৫ শতাংশ থেকে ২০ শতাংশ পর্যন্ত আরোপ করা হয়েছে।

জানা গেছে, বৈদেশিক মুদ্রার রিজার্ভের চাপ কমাতে বাংলাদেশ ব্যাংকের সুপারিশের পাশাপাশি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এমন নির্দেশনা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

২০ শতাংশ হারে শুল্ক বসেছে কাঠ ও লোহার আসবাব এবং আসবাবের কাঁচামালে; সিকেডি অবস্থায় ব্যক্তিগত গাড়িতে ৩০ শতাংশ; পিকআপ ও ডাবল কেবিন পিকআপ ভ্যানে ২০ শতাংশ এবং গাড়ির ইঞ্জিনে ১৫ শতাংশ। এ ছাড়া টায়ার, রিম ইত্যাদির ওপর ৩ থেকে ১০ শতাংশ শুল্ক বসানো হয়েছে।
 
পারফিউম, চুল ও ত্বকের যত্ন নেয়ার সামগ্রী, সেভ করার সামগ্রী ইত্যাদি প্রসাধনীসামগ্রীর ওপর ২০ শতাংশ হারে নিয়ন্ত্রণমূলক শুল্ক দিতে হবে। অক্সিজেন, নাইট্রোজেন, আর্গন, প্রাথমিক চিকিৎসাসামগ্রী আমদানি করতেও ১৫ শতাংশ হারে নিয়ন্ত্রণমূলক শুল্ক বসানো হয়েছে। ফাইবার অপটিক ও বিভিন্ন ধরনের তারে ৩ থেকে ১০ শতাংশ হারে শুল্ক বসেছে।
 
এছাড়াও আম, আপেল, তরমুজ, বাদামসহ বিভিন্ন রকমের ফলের ওপর ২০ শতাংশ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ করা হয়েছে। চালের (হাসকড) ওপর ২৫ শতাংশ হারে নিয়ন্ত্রণমূলক শুল্ক বসেছে।

বিভি/এজেড

মন্তব্য করুন: