• NEWS PORTAL

  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

বিদ্যুৎ-জ্বালানিখাতে বকেয়া ৪২ হাজার কোটি টাকা (ভিডিও)

রিশান নাসরুল্লাহ

প্রকাশিত: ১৬:৩০, ২৬ এপ্রিল ২০২৪

আপডেট: ১৭:২৪, ২৬ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ

সাফল্যের বিদ্যুৎখাত এখন অনেকটা বিপর্যয়ের মুখে। বিপুল অংকের বকেয়া পরিশোধে ব্যর্থ হলে মুখ থুবড়ে পড়বে বিদ্যুৎ উৎপাদন ব্যবস্থা। সরকারি-বেসরকারি বিদ্যুৎ কেন্দ্র এবং জ্বালানিখাতে সরকারের বকেয়া ৪২ হাজার কোটি টাকা। বন্ড ছেড়ে আপাতত সমাধানের চেষ্টা হলেও দীর্ঘমেয়াদে সাফল্যের সম্ভাবনা দেখছেন না বিশ্লেষকরা। 

ঘরে ঘরে বিদ্যুৎ বা শতভাগ বিদ্যুতায়নের বাংলাদেশ- ছিল সরকারের সফলতার স্লোগান। কিন্তু সেই সাফল্যের বিদ্যুৎখাতে এখন বিপুল বকেয়ায় হাসফাস দশা।  

তথ্য বলছে, সরকারি-বেসরকারি বিদ্যুৎকেন্দ্র এবং জ্বালানি সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর পাওনা দাঁড়িয়েছে ৪২ হাজার কোটি টাকায়। এরমধ্যে বিদ্যুৎ কেন্দ্রগুলোর পাওনা ৩৭ হাজার ৬৪১ কোটি টাকা। আর গ্যাস বিক্রির বকেয়া তিন হাজার ৪২৫ কোটি টাকা। বিপুল বকেয়া পরিশোধে ডলার ও অর্থ জোগান আসবে কোত্থেকে-এ নিয়ে নিদারুণ চ্যালেঞ্জে সরকার।  

বকেয়া চিত্র বিশ্লেষণে দেখা যায়- বেসরকারি বা রেন্টাল ও আইপিপির মালিকরা পিডিবির কাছে পাবেন ১৫ হাজার ২৫৪ কোটি টাকা। কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রগুলোর পাওনা ৬ হাজার ৬৫৬ কোটি টাকা। ভারতের আদানির বকেয়া ৪ হাজার ১৪০ কোটি টাকা। সরকারি কেন্দ্রের বকেয়া ৯ হাজার ৬৪৮ কোটি টাকা। বিদ্যুৎ আমদানির জন্য ভারত পাবে ১ হাজার ৯৪৮ কোটি টাকা। 

বিশ্লেষকরা বলছেন, বকেয়া পরিশোধে ব্যর্থ হলে আরও বিপর্যস্ত হয়ে পড়বে বিদ্যুৎ খাত। বর্তমান সঙ্কটের জন্য প্রতিযোগিতা ছাড়া ব্যয় বাড়িয়ে বিদ্যুৎকেন্দ্র স্থাপন এবং ক্যাপাসিটি চার্জের দায় রয়েছে বলেও মনে করেন বিশ্লেষকরা।

বিভি/টিটি

মন্তব্য করুন: