• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

প্রাথমিকের ছুটি নিয়ে নতুন যে কথা জানালেন তথ্য ও জনসংযোগ কর্মকর্তা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৪৯, ৪ এপ্রিল ২০২২

আপডেট: ১৬:৫৯, ৪ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
প্রাথমিকের ছুটি নিয়ে নতুন যে কথা জানালেন তথ্য ও জনসংযোগ কর্মকর্তা

ফাইল ছবি

পুরো রমজান মাস ছুটি চেয়ে শিক্ষক সমিতির করা আবেদনের প্রেক্ষিতে সোমবার (৪ এপ্রিল) গণমাধ্যমের সঙ্গে কথা বলেছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন। তিনি বলেন, পূর্বের সিদ্ধান্তে অটল আছে মন্ত্রণালয়। সে হিসেবে আগামী ২২ এপ্রিল (২০ রমজান) পর্যন্ত প্রাথমিক বিদ্যালয়গুলোতে ক্লাস চলবে।

তিনি আরো বলেন, ‘মাধ্যমিক স্তরে রমজানের ছুটি বাড়ানোর বিষয়ে আলোচনা চলছে, শুনেছি। কিন্তু, প্রাথমিকে ছুটির বিষয়ে নতুন কোনো সিদ্ধান্ত হয়নি। তাছাড়া, আমরা অনেক আগে থেকেই বলছি, প্রাথমিকে ২০ রমজান পর্যন্ত ক্লাস চলবে।’

এর আগে বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতির পক্ষ থেকে পুরো রমজান মাসে ছুটি চেয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে স্মারকলিপি দিয়েছিল। স্মারকলিপিতে বলা হয়েছে, মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক ২০ রমজান পর্যন্ত প্রাথমিক বিদ্যালয় খোলা রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। চৈত্র মাসের প্রচণ্ড গরমে রোজা রেখে ক্লাস নেওয়া খুবই কষ্টসাধ্য হবে। তাছাড়া প্রাথমিক বিদ্যালয়ের ৮০ শতাংশ মহিলা শিক্ষক সেহরি প্রস্তুত করে সংসারে খাওয়া-দাওয়া করিয়ে সারাদিন স্কুল শেষে আবারও ইফতারের প্রস্তুতি নেওয়া তাদের জন্য খুব কষ্টকর হবে।

আরও বলা হয়েছে, অনেক বছর ধরে শিক্ষক বদলি বন্ধ থাকায় অধিকাংশ শিক্ষক নিজ বাসস্থান থেকে অনেক দূরে প্রত্যন্ত অঞ্চলে শিক্ষকতা করছেন। রমজান মাসে সকাল বেলা গাড়ি, সিএনজি, রিকশা ইত্যাদি কম চলাচল করে। ফলে, দূরবর্তী বিদ্যালয়গামী শিক্ষকদের যানবাহন পেতে খুবই সমস্যা হবে এবং সকাল বেলা রাস্তাঘাট নিরিবিলি থাকার ফলে শিক্ষকগণ ছিনতাইসহ বিভিন্ন অপ্রীতিকর ঘটনার শিকার হতে পারেন। রমজানে শিশুরা সাধারণত কোরআন শিক্ষায় ভর্তি হয়। তখন শিশুরা বিদ্যালয়ে না এসে কোরআন শিক্ষাকেন্দ্রে চলে যায়। এতে পাঠদান কার্যক্রমে স্থবিরতা নেমে আসে। 

বিভি/এইচএস

মন্তব্য করুন: