• NEWS PORTAL

  • বুধবার, ০১ মে ২০২৪

সব বিশ্ববিদ্যালয়ে ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ

প্রকাশিত: ১২:১৯, ১১ জুন ২০২২

ফন্ট সাইজ
সব বিশ্ববিদ্যালয়ে ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ

শনিবার বেলা ১১টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। দুপুর সাড়ে ১২টা পর্যন্ত আট বিভাগীয় শহরের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পাঁচ অনুষদ ও পাঁচ ইনস্টিটিউটের বিভিন্ন বিভাগে ভর্তি নেওয়া হয়। অনুষদগুলো হলো কলা,  বিজ্ঞান, বিজনেস স্টাডিজ, সামাজিক বিজ্ঞান এবং আইন অনুষদ।

ইনস্টিটিউটগুলোর মধ্যে আছে সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট, স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউট, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট, ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজ এবং আধুনিক ভাষা ইনস্টিটিউট।

এর আগে শুক্রবার বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। আগামী ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের সাধারণ জ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হবে।

‘ঘ’ ইউনিটের মাধ্যমে পরীক্ষা দিয়ে উচ্চমাধ্যমিকের বিভাগ পরিবর্তনের সুযোগ পান শিক্ষার্থীরা। আশির দশক থেকে বিশ্ববিদ্যালয়ে এই ইউনিটভিত্তিক ভর্তি পরীক্ষা চলে আসছে।

এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘ঘ’ ইউনিটে ১ হাজার ৩৩৬ আসনের বিপরীতে আবেদন করেছেন লাখ ৭৮ হাজার ৩১ জন। আসনপ্রতি প্রার্থী ৫৮ জন।

এই ইউনিটের ভর্তি পরীক্ষার মোট নম্বর ১২০। এর মধ্যে ১০০ নম্বরের এমসিকিউ ও লিখিত পরীক্ষা হচ্ছে। বাকি ২০ নম্বর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্টের ওপর। এমসিকিউর জন্য ৬০ আর লিখিত বা বর্ণনামূলকের জন্য ৪০ নম্বর থাকছে।

বিভি/এনএ

মন্তব্য করুন: