• NEWS PORTAL

  • শুক্রবার, ০৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

১৯ জুন এসএসসি পরীক্ষা, পদ্মাসেতু উদ্বোধনের জন্য ২৫ জুনের পরীক্ষা ২৪ জুন

প্রকাশিত: ১২:০৯, ১২ জুন ২০২২

আপডেট: ১৩:১৪, ১২ জুন ২০২২

ফন্ট সাইজ
১৯ জুন এসএসসি পরীক্ষা, পদ্মাসেতু উদ্বোধনের জন্য ২৫ জুনের পরীক্ষা ২৪ জুন

শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি জানিয়েছেন ১৯ জুন এসএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হবে। রবিবার (১২ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের জাতীয় মনিটরিং ও আইন-শৃংখলা সংক্রান্ত কমিটির সভা শেষে সংবাদ সম্মেলনে তিনি পরীক্ষার এ তারিখ ঘোষণা করেন। এ সময় পরীক্ষার সময় ২ ঘণ্টা বলে জানানো হয়। পরীক্ষা নেওয়া হবে সকাল ১০ টা থেকে দুপুর ১২টা পর্যন্ত।

সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন,  পদ্মাসেতুর উদ্বোধনের জন্য শিক্ষার্থীদের যাতায়াতে সমস্যা হতে পারে। সে কারণে ২৫ জুনের পরীক্ষাটি ২৪ জুন নেওয়া হবে।

তিনি জানান, এবার বিদেশের আটটি কেন্দ্র থেকে ৩৬৭ জন পরীক্ষার্থী অংশ নেবে। কোনো অনিয়মিত শিক্ষার্থী নেই এবার। গতবারের তুলনায় এবার পরীক্ষার্থীর সংখ্যা হ্রাস পেয়েছে।

এবার এসএসসি পরীক্ষার কেন্দ্রে কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ মোবাইল নিয়ে কেন্দ্রে যেতে পারবেন না। কারও কাছে মোবাইল পাওয়া গেলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

এ সময় শিক্ষামন্ত্রী আরও জানান, ২০২৩ সালে স্বাভাবিক সময়ে পরীক্ষা নেওয়ার চেষ্টা করা হবে। যানজটের বিষয়টি মাথায় রেখে পরীক্ষার সময়সূচী নির্ধারণ করা যায় কি না সেটি দেখা হবে।

কোচিং সেন্টার বন্ধ

সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী জানান ১৫ জুন থেকে ৭ জুলাই পর্যন্ত সারাদেশে কোচিং সেন্টার বন্ধ থাকবে। যেসব জেলা উপজেলায় অবৈধ শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে সেগুলোর বিরুদ্ধে অভিযান পরিচালনা করতে শিক্ষার্থীদের বিষয়টিও মাথায় রাখতে বলা হয়। মন্ত্রী বলেন, ‘প্রতিষ্ঠান বন্ধ করলে শিক্ষার্থীরা কোথায় পড়বে?’ পাশাপাশি তিনি বলেন, ১অভিভাবকরা যেনো অনুনমোদিত প্রতিষ্ঠানে সন্তানকে ভর্তি না করান।’

কোচিং সেন্টারে ব্যাপারে শিক্ষামন্ত্রী বলেন, কোচিং সেন্টারগুলোকে বন্ধ করা যাবে না। এগুলোকে একটি শৃংখলার মধ্যে আনতে হবে। ২০২৫ সালে নতুন শিক্ষাক্রম চালু হলে তখন এখনকার মতো কোচিং প্রয়োজন পড়বে না।

সম্মেলনে শিক্ষা সচিব মাহবুব হোসেন সাংবাদিকদের জানান শিক্ষা আইন প্রায় চুড়ান্ত পর্যায় রয়েছে। ১০/১৫ দিন পর সেটি কেবিনেটে যেতে পারে।

 

বিভি/এনএ

মন্তব্য করুন: