• NEWS PORTAL

  • শুক্রবার, ০৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে মহাপরিচালককে আদালত অবমাননার নোটিশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:০৫, ৩০ অক্টোবর ২০২২

ফন্ট সাইজ
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে মহাপরিচালককে আদালত অবমাননার নোটিশ

শিক্ষকদের এমপিও ছাড় করতে উচ্চ আদালতের রায় বাস্তবায়ন না করায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদপ্তরের মহাপরিচলক অধ্যাপক নেহাল আহমেদকে আদালত অবমাননার নোটিশ দেওয়া হয়েছে। 

রবিবার (৩০ অক্টোবর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মিউশি) মহাপরিচালককে এই নোটিশ পাঠানো হয়।

বিষয়টি জানিয়ে আইনজীবী ব্যারিস্টার মো. আবু বকর সিদ্দিক বলেন, ২০১৭ সালের ৩১ মে উচ্চ আদালত রায়ে ২০০৮ সালের ১২ নভেম্বর থেকে ২০২০ সালের ৩০ জুন পর্যন্ত ১১ বছর সাত মাস ১৯ দিনের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষক কর্মচারীদের বেতন-ভাতা বাবদ সরকারের দেওয়া মাসিক পেমেন্ট অর্ডার বা এমপিও ছাড় করতে সরাসরি নির্দেশ দিয়েছেন। রায়ের সেই নির্দেশ বাস্তবায়ন করতে মন্ত্রণালয় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরকে দুই দফা চিঠি দিয়েছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের আইন উপদেষ্টাও রায় বাস্তবায়নের সুপারিশ করেছেন। এরপর মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ৭ জুলাইয়ের এমপিও বৈঠকেও বকেয়া প্রদানের সিদ্ধান্ত হয়েছে। কিন্তু মহাপরিচলক রায়ের অপব্যাখ্যা করে জনবলকাঠামো ও এমপিও নীতিমালা অনুসারে ব্যবস্থা নেওয়ার কথা বলেছেন, যা আইন পরিপন্থী।

তিনি আরও বলেন, নোটিশে তিন দিনের মধ্যে মহাপরিচলককে রায় বাস্তবায়ন করতে বলা হয়েছে। অন্যথায় নতুন করে আদালতকে অবজ্ঞা করার কারণে মামলা দায়ের করা হবে।

এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা সচিব এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের বিরুদ্ধে দায়ের করা অবমাননার মূলতবি মামলাটি চালু করার কথা বলা হয়েছে নোটিশে।

বিভি/এইচএস

মন্তব্য করুন: