• NEWS PORTAL

  • রবিবার, ১৬ জুন ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের বায়োপিক "দ্য অ্যাপ্রেন্টিস" নিয়ে বিতর্ক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:৫৮, ২৩ মে ২০২৪

আপডেট: ১২:৫৯, ২৩ মে ২০২৪

ফন্ট সাইজ
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের বায়োপিক

মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের জীবনের শুরুর দিনগুলো অবলম্বনে নির্মিত সিনেমা"দ্য অ্যাপ্রেন্টিস"। ইরানি বংশোদ্ভূত পরিচালক আলি আব্বাসি নির্মিত জীবনীভিত্তিক সিনেমা বা বায়োপিক "দ্য অ্যাপ্রেন্টিস" এ ৭০ এবং ৮০'র দশকে নিউইয়র্কের রিয়েল এস্টেট মোগল হিসেবে তরুণ ট্রাম্পের উত্থানের গল্প চিত্রায়িত হয়েছে। গত ২০ মে আলি আব্বাসির পরিচালনায় তৈরি ছবিটির প্রিমিয়ার হয়ে গেল। আর তারপর থেকেই ছবির একটি দৃশ্য নিয়ে সৃষ্টি হয়েছে বিতর্কের।

কান ফিল্ম ফেস্টিভালের মর্যাদাসম্পন্ন আসরে দেখানো হলো ডোনাল্ড ট্রাম্পের বায়োপিক। সেই সিনেমার একটি দৃশ্য নিয়ে চলছে তুমুল বিতর্ক! এই সিনেমায় ট্রাম্পের ভূমিকায় অভিনয় করেছিলেন সেবাস্টিয়ান স্ট্যান। আর এই সিনেমায় ট্রাম্পের প্রথম স্ত্রী ইভানার চরিত্রে অভিনয় করলেন বুলগারিয়ান অভিনেত্রী মারিয়া বাকালোভা। 

ট্রাম্পের তিন সন্তান ডোনাল্ড জুনিয়র, ইভাঙ্কা ও এরিকের মা ইভানা।সিনেমায় দেখানো হয় প্রথম স্ত্রীকে ধর্ষণ করছেন ট্রাম্প। আর এতেই তুমুল চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। ১৯৭৬ সালে ইভানার সঙ্গে ট্রাম্পের দেখা হয়। আর ২০২২ সালে ইভানার মৃত্যু হয়। ট্রাম্পের সঙ্গে ডিভোর্সের মামলা চলাকালে ধর্ষণের অভিযোগ এনেছিলেন তিনি। পরে যদিও সেই অভিযোগ তুলে নেন।

জানা যায়, ‘দ্য অ্যাপ্রেন্টিস’ সিনেমায় দেখানো হয়েছে ট্রাম্পের ভুঁড়ি নিয়ে কটাক্ষ করেছেন ইভানা। আর তাতেই আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্টের হাতে ধর্ষণের শিকার হতে হয় তাকে। আবার একটি দৃশ্যে দেখানো হয় চুল পড়ার জন্য লাইপোসাকশন ও সার্জারি করাচ্ছেন ট্রাম্প। এসব নিয়ে তৈরি হয়েছে বিতর্ক।

এই বিতর্ক সামনে আসতেই নির্মাতাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থার হুঁশিয়ারি দিয়েছে ট্রাম্পের টিম। সিনেমাটিকে তারা ‘আবর্জনা’ এবং ‘মানহানিকর’ বলে অভিহিত করেছেন।একই সাথে এই বিতর্ক ক্ষুব্ধ করেছে ট্রাম্পের অনুরাগীদেরও। অবশ্য এ বিষয়ে পরিচালক আলি আব্বাসি বলেন, 'কোনও সিদ্ধান্ত নেওয়া আগে দর্শক বা ট্রাম্পের অনুগামীরা যাতে পুরো সিনেমাটি ভালো করে দেখেন।'

উল্লেখ্য, আলি আব্বাসি নির্মিত  "দ্য অ্যাপ্রেন্টিস" ছবিটি কান ফিল্ম ফেস্টিভ্যালের সর্বোচ্চ মর্যাদাপূর্ণ পুরস্কার পালমে ডি’অরের জন্য লড়াই করবে। এটি এই প্রতিযোগিতায় থাকা ২২টি ছবির মধ্যে অন্যতম। আগামী ২৫ মে উৎসবের শেষ দিনে এই পুরস্কার ঘোষণা করা হবে।

 

বিভি/জোহা/রিসি 

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2