• NEWS PORTAL

  • বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২

আজ বিশ্ব বাঁশ দিবস, যেভাবে এলো দিবসটি

প্রকাশিত: ১৮:৩০, ১৮ সেপ্টেম্বর ২০২২

আপডেট: ১৮:৪৫, ১৮ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
আজ বিশ্ব বাঁশ দিবস, যেভাবে এলো দিবসটি

বছরের প্রতিটা দিনের রয়েছে আলাদা গুরুত্ব ও তাৎপর্য। পালিত হয় বিশেষ বিশেষ দিবসও। কখনো সেটা হয়ে ওঠে সমাদৃত কখনোবা হাস্যকর। তবে কিছু দিবস আছে যা মানুষের দৃষ্টিগোচরও হয় না। তেমনই এক দিবস- বিশ্ব বাঁশ দিবস। বছরের ১৮ সেপ্টেম্বর পালিত হয় বিশ্ব বাঁশ দিবস। আজ তাই বিশ্ব বাঁশ দিবস।

মানুষের মধ্যে বাঁশের প্রয়োজনীয়তা ও বাঁশ সম্পর্কিত সচেতনতা ছড়িয়ে দিতেই পালিত হয়। বিশ্ব বাঁশ দিবস। আমাদের দৈনন্দিন জীবনে বাঁশ ও বাঁশজাত বিভিন্ন পণ্যের বহুল ব্যবহার রয়েছে। আর আজকের দিনটিও বাঁশের জন্য!

বিশ্বব্যাপী আসবাবপত্র কিংবা গৃহস্থালি প্রয়োজন ছাড়াও বাঁশ ব্যবহার করা হয় খাদ্য দ্রব্য হিসেবে। সবুজ বাঁশের ডালের ভেতরের অংশ অর্থাৎ বাঁশ কোড়ল অনেক স্বাস্থ্য উপকারিতা দেয়।

আসুন জেনে নিই, কিভাবে এলো এই বাঁশ দিবস- বৈশ্বিকভাবে বাঁশ শিল্পকে উন্নত করার লক্ষ্যে ২০০৫ সালে প্রতিষ্ঠিত হয় বিশ্ব বাঁশ সংস্থা। ২০০৯ সালের ১৮ সেপ্টেম্বর, ব্যাংককে অষ্টম বিশ্ব বাঁশ কংগ্রেস চলাকালীন আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি পায় বিশ্ব বাঁশ দিবস। 

আরও পড়ুন: আজ স্ত্রীকে খুশি করার দিন

সেবারের কংগ্রেস অনুষ্ঠানে প্রায় ১০০টি দেশের প্রতিনিধিরা অংশ নেন এবং দিনটিকে বিশ্ব বাঁশ দিবস হিসাবে মনোনীত করার প্রস্তাবে সম্মত হন। এই দিবস পালনের প্রস্তাব রেখেছিলেন সংস্থার তৎকালীন সভাপতি কামেশ সালাম।

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) গ্লোবাল ব্যাম্বু রিসোর্সেস প্রতিবেদন অনুযায়ী, বিশ্বে সবচেয়ে বেশি প্রজাতির বাঁশ পাওয়া যায় চীনে। চীনে আছে ৫০০ প্রজাতির বাঁশ। দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে রয়েছে ২৩২ প্রজাতি। আর ৩৩ প্রজাতির বাঁশ থাকা বাংলাদেশ আছে তালিকার অষ্টমে।

বিভি/এজেড

মন্তব্য করুন: