• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

আজ বিশেষ দিন: ‘চলো জড়িয়ে ধরি’ দিবস

প্রকাশিত: ১৯:২২, ৩ ডিসেম্বর ২০২২

ফন্ট সাইজ
আজ বিশেষ দিন: ‘চলো জড়িয়ে ধরি’ দিবস

সম্পর্কে বোঝাপড়ার জন্য কথার চেয়ে বেশি কার্যকরী হলো সঙগীকে জড়িয়ে ধরা বা আলিঙ্গন করা। বিশ্বে আজব আজব সব দিবসের মতো রয়েছে ‌‘চলো জড়িয়ে ধরি’ দিবসও। আজ ৩ ডিসেম্বর ‘লেটস হাগ ডে’ বা ‘চলো আলিঙ্গন করি’ দিবস। 

কিভাবে এই দিবসটি এলো? বা কে প্রথম জড়িয়ে ধরা নিয়ে কথা বলেছিল সে সম্পর্কে স্পষ্ট কোনো তথ্য পাওয়া যায় না। তবে বিভিন্ন তথ্যের ভিত্তিতে জানা গেছে, কেভিন জ্যাভরনি নামক একজনের মাধ্যমে এর যাত্রা শুরু হয়।

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, স্নেহপূর্ণ আলিঙ্গনসহ অন্যান্য সহানুভূতিশীল অযৌন শারীরিক স্পর্শ আমাদের মানসিক উত্তেজনা, উদ্বেগ, ভীতি, অবসন্নতা ইত্যাদি কমাতে সাহায্য করে।   যখন কারও মন খারাপ থাকে বা কেউ কোনো মানসিক পীড়ার মধ্যে থাকে, তখন তার একটু বেশি সহানুভূতি ও ভালোবাসার প্রয়োজন হয়। 

সহানুভূতি প্রকাশের ক্ষেত্রে আমরা অনেকেই অন্যকে আলিঙ্গন করে থাকি। এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া। তবে অনেক সময় খুব সাধারণ একটি আলিঙ্গন বহু দিনের পুরনো কষ্ট এবং হতাশা দূর করে দেয়।

মনস্তত্ত্ববিদদের মতে, আলিঙ্গনের এমন প্রভাব রয়েছে যা একজন ব্যক্তির মানসিক অবস্থায় পরিবর্তন নিয়ে আসতে পারে। হতাশা এবং কষ্ট ভুলিয়ে মনকে শান্ত করে দিতে পারে।

অন্যান্য দিবসের মতো মজার এই দিবসটিও নানাভাবে পালন করুন। মান-অভিমান, ঝগড়া-বিবাদ, সব ভুলে আজ তাকে জড়িয়ে ধরুন। সমস্ত ক্লেদ ফেলে দিন। 

বিভি/এজেড

মন্তব্য করুন: