• NEWS PORTAL

  • সোমবার, ০৬ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় দুই জনের মৃত্যু

প্রকাশিত: ২২:৩৩, ২০ জানুয়ারি ২০২৪

ফন্ট সাইজ
ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় দুই জনের মৃত্যু

প্রতীকী ছবি

দেশে শীত মৌসুমেও থেমে নেই ডেঙ্গুর বিস্তার। শুক্রবার (১৯ জানুয়ারি) সকাল থেকে শনিবার (২০ জানুয়ারি) সকাল আটটা পর্যন্ত ২৪ ঘণ্টায় এডিস মশাবাহিত ডেঙ্গু ভাইরাসে আক্রান্ত আরও দুজনের মৃত্যু হয়েছে। এ সময়ে হাসপাতালে ভর্তি হয়েছে ১৮ জন। 

মারা যাওয়া দুই ব্যক্তি ঢাকায় চিকিৎসাধীন ছিলেন। সব মিলিয়ে এ বছর ১৩ জনের মৃত্যু হয়েছে ডেঙ্গুতে। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় যারা হাসপাতালে ভর্তি হয়েছে, তাদের মধ্যে ৬ জন ঢাকা মহানগরে এবং বাকিরা ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। এ সময়ে সুস্থ হয়ে হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন ২১ জন।

অধিদপ্তরের ডেঙ্গু বিষয়ক তথ্য পর্যালোচনা করে দেখা গেছে শনিবার সকালে দেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন ১৪৭ জন ডেঙ্গু রোগী। তাদের মধ্যে ৫৯ জন ঢাকায় এবং ৮৮ জন ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন। 

গত বছর মশাবাহিত এ রোগে আক্রান্ত হন ৩ লাখ ২১ হাজার ১৭৯ জন, যাদের মধ্যে ১৭০৫ জনের মৃত্যু হয়। এতো মৃত্যু ও আক্রান্ত এর আগে কোনো বছর দেখেনি বাংলাদেশ। 

জনস্বাস্থ্যবিদরা বলছেন, ঋতু পরিবর্তনজনিত কারণে বর্ষা মৌসুমে এডিস মশার প্রজনন বেশি হয়। ডেঙ্গুর সংক্রমণ বেশি দেখা যায়। এবার বর্ষা শেষ হয়েছে বেশ কয়েক মাস আগেই। প্রকৃতিতে শীতকাল শুরু হয়েছে। সংক্রমণ ও মৃত্যু কিছুটা কমেছে। তবে গত বছরের তুলনায় সংক্রমণ বেশি। 

বিভি/এমআর

মন্তব্য করুন: