• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

বিশ্বে করোনায় লাগামহীন বাড়ছে মৃত্যু-শনাক্ত

প্রকাশিত: ১০:০৩, ১৯ জানুয়ারি ২০২২

ফন্ট সাইজ
বিশ্বে করোনায় লাগামহীন বাড়ছে মৃত্যু-শনাক্ত

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় ৩০ লাখ ১৬ হাজার ৪৩১ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে আট হাজার ৩৭ জনের। এরআগে গতকাল মঙ্গলবার (১৮ জানুয়ারি) শনাক্ত সংখ্যা ছিলো ১৯ লাখ ৭৯ হাজার ৮৫৬ এবং মৃত্যু সংখ্যা ছিলো চার হাজার ৯৮৭ জনের।

বুধবার (১৯ জানুয়ারি) সকালে করোনায় আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এই সব তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারসের তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৩৩ কোটি ৫১ লাখ ১৪ হাজার ৮২০ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৫ লাখ ৭২ হাজার ৮৯৫ জনে। সুস্থ হয়েছেন ২৭ কোটি ৭ লাখ ৩১ হাজার ২৮১ জন।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। নতুন করে দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন পাঁচ লাখ ৪৬ হাজার ৭১৪ জন এবং মারা গেছেন এক হাজার ৭২০ জন।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর যুক্তরাষ্ট্রে। আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে ভারত। আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে ব্রাজিল। 
 
এছাড়া আক্রান্তের তালিকায় যুক্তরাজ্য চতুর্থ, ফ্রান্স পঞ্চম, রাশিয়া ষষ্ঠ, তুরস্ক সপ্তম, ইতালি অষ্টম, স্পেন নবম এবং জার্মানি দশম অবস্থানে রয়েছে। এই তালিকায় বাংলাদেশে অবস্থান দাঁড়িয়েছে ৩৮তম।

২০১৯-এর ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এরপর ২০২০- এর ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৪টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

বিভি/রিসি 

মন্তব্য করুন: