• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

আইসিডিডিআরবি হাসপাতালে ২দিনেই ভর্তি আড়াই হাজার রোগী

প্রকাশিত: ১৬:৪৯, ২৫ মার্চ ২০২২

ফন্ট সাইজ
আইসিডিডিআরবি হাসপাতালে ২দিনেই ভর্তি আড়াই হাজার রোগী

রাজধানী ঢাকাসহ পার্শ্ববর্তী কিছু এলাকায় হঠাৎই বেড়েছে ডায়রিয়ার প্রকোপ। গত কয়েকদিনে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি) হাসপাতালে রেকর্ড সংখ্যক রোগী ভর্তি হয়েছেন। গত দুই দিনে (২৩ ও ২৪ মার্চ) দুই হাজার ৪০৯ জন রোগী ভর্তি হয়েছেন। 

শুক্রবার (২৫ মার্চ) দুপুরে  বিষয়টি নিশ্চিত করেছেন আইসিডিডিআর,বি-র মিডিয়া ম্যানেজার তারিফ হাসান।

তিনি জানান, অনেক বেশি রোগী আসায় তাদেরকে সামলাতে হিমশিম খাচ্ছেন কর্তব্যরত চিকিৎসকরা। গতকাল বৃহস্পতিবার রাত পর্যন্ত এক হাজার ১৭৬ জন ডায়রিয়া আক্রান্ত রোগী আইসিডিডিআর,বি-তে এসে ভর্তি হয়েছেন। আগের দিনও (২৩ মার্চ) রাত পর্যন্ত এক হাজার ২৩৩ জন রোগী ভর্তি হন। 

তিনি আরও জানান, রাজধানীর যাত্রাবাড়ী, সায়েদাবাদ, শনির আখড়া, মোহাম্মদপুর, টঙ্গী ও উত্তরা থেকে রোগী বেশি আসছে।

এর আগে (২৩ মার্চ) হাসপাতালটির মিডিয়া বিভাগ সূত্র জানিয়েছিল, গত সাত দিনে ৮ হাজার ১৫২ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। এর আগে গত ২০১৮ সালের এপ্রিল মাসে এরকমই একটি প্রাদুর্ভাব ঘটেছিল, যা একেবারে মহামারীর রূপ ধারণ করে। সেটি স্থায়ী হয়েছিল মে মাসের মাঝামাঝি পর্যন্ত।

হঠাৎ ডায়রিয়া রোগী সংখ্যা বাড়ার কারণ প্রসঙ্গে ডা. বাহারুল আলম বলেন, গরমে ওই জীবাণুটি অনুকূল পরিবেশ পায়। এই সময়ে জীবাণু বেশিক্ষণ বেঁচে থাকে। তাছাড়া গরমের সময় অনেকে অনিরাপদ পানি পান করেন। এতে ডায়রিয়া আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

এ অবস্থায় চিকিৎসকরা বাইরের খাবার,যত্র তত্র স্থান থেকে পানিপান থেকে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন। সেই সঙ্গে হাত ধোঁয়া ও পরিচ্ছন্ন চলাফেরার প্রতিও তাগিদ দিয়েছেন।

বিভি/এজেড

মন্তব্য করুন: