• NEWS PORTAL

  • রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

বিশ্বে একদিনে ৩৪৮৬ জনের মৃত্যু, শনাক্ত ১১ লাখের বেশি

প্রকাশিত: ০৯:৫০, ৮ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
বিশ্বে একদিনে ৩৪৮৬ জনের মৃত্যু, শনাক্ত ১১ লাখের বেশি

ফাইল ছবি

বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৩ হাজার ৪৮৬ জনে। এছাড়া নতুন করে এই ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১১ লাখ ৪০ হাজার ৫৫২ জন এবং একদিনে সুস্থ হয়েছেন ১২ লাখ ৪৪ হাজার ৬৫৮ জন।

শুক্রবার (৮ এপ্রিল) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা যায়।

ওয়ার্ল্ডোমিটারসের তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬১ লাখ ৯৪ হাজার ৮৫৯ জনে। এছাড়া মহামারির শুরু থেকে এখন পর্যন্ত করোনা শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ৪৯ কোটি ৬২ লাখ ৫১ হাজার ১৮১ জনে। করোনা থেকে সেরে উঠেছেন ৪৩ কোটি ১৯ লাখ ৭২ হাজার ৫৪১ জন।

এর আগে বৃহস্পতিবার (৭ এপ্রিল) বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত হন ১২ লাখ ২ হাজার ৫৯৮ জন। এসময় মারা যান ৩ হাজার ৫৭৪ জন। এতে করে দেখা যায়, দৈনিক শনাক্ত ও মৃত্যু আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। এছাড়া শনাক্তের থেকে বেড়েছে সুস্থতার সংখ্যা।

করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকার এখন পর্যন্ত শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে গত ২৪ ঘণ্টায় ৩২ হাজার ৬৫৯ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। একই সময়ে মারা গেছেন ৪০৯ জন। এই নিয়ে দেশটিতে মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৮ কোটি ১৯ লাখ ৮৮ হাজার ২৭৮ জনে। তাদের মধ্যে মারা গেছেন ১০ লাখ ১১ হাজার ৯৬ জন। এছাড়া সুস্থ হয়েছেন ৬ কোটি ৬২ লাখ ১৯ হাজার ৪৬ জন।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৯৪ হাজার ৩৮৮ জন এবং মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ৬১ হাজার ৩৫ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ২ কোটি ৬৫ লাখ ৪৯ হাজার ২৬৩ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ৪৩ হাজার ১৭ জন।

পঞ্চম স্থানে উঠে আসা জার্মানিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ২ কোটি ২৩ লাখ ৬৪ হাজার ৬০৭ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ৩১ হাজার ৮০৫ জন।

প্রতিবেশী দেশ ভারতে নতুন করে করোনা শনাক্ত হয়েছেন ৭৯৪ জনের এবং মারা গেছেন ৪৪ জন। এই নিয়ে দেশটিতে শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো চার কোটি ৩০ লাখ ৩২ হাজার ৭৫২ জনে। তাদের মধ্যে মারা গেছেন পাঁচ লাখ ২১ হাজার ৬০৪ জন। করোনা থেকে সেরে উঠেছেন মোট চার কোটি ২৪ লাখ ৯৮ হাজার ৭৮৯ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান প্রদেশের হুবেই শহরে প্রথম করোনার অস্তিত্ব শনাক্ত হয়। কয়েক মাসের মধ্যেই ভাইরাসটি বিশ্বের অধিকাংশ দেশে ছড়িয়ে পড়ে। গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে।

বিভি/এএন

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2