• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

২৪ ঘণ্টায় করোনায় আক্রান্তের সংখ্যাকে ছাড়িয়ে গেল সুস্থতার হার

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৮:৪৩, ১৬ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
২৪ ঘণ্টায় করোনায় আক্রান্তের সংখ্যাকে ছাড়িয়ে গেল সুস্থতার হার

প্রাণঘাতী করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ৬২ লাখ ২০ হাজার ছাড়িয়ে গেছে। শনিবার (১৬ এপ্রিল) সকাল সাড়ে আটটা পর্যন্ত করোনায় আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্স এ তথ্য জানিয়েছে। 

ওয়েবসাইটটির চার্ট বলছে, শুক্রবার বিশ্বজুড়ে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৬ লাখ ৯৮ হাজার ৩০০ জন এবং এই রোগে মৃত্যু হয়েছে ২ হাজার ২৩৮ জনের। অন্যদিকে, এইদিন করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৭ লাখ ৮২ হাজার ১১৩ জন।

গত মার্চের শুরু থেকেই করোনা সংক্রমণের উল্লম্ফন ঘটেছে দক্ষিণ কোরিয়ায়, তার জের চলছে এখনও। শুক্রবারও করোনা সংক্রমণে বিশ্বে শীর্ষ ছিল এই দেশটি। অন্যদিকে, কোভিডজনিত অসুস্থতায় এ দিন সর্বোচ্চ সংখ্যক মৃত্যু ঘটেছে যুক্তরাষ্ট্রে।

ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী, শুক্রবার দক্ষিণ কোরিয়ায় করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ১ লাখ ২৫ হাজার ৮০৮ জন এবং কোভিডজনিত অসুস্থায় দেশটিতে মৃত্যু হয়েছে ২৬৪ জনের। আর যুক্তরাষ্ট্রে এ দিন কোভিডজনিত অসুস্থতায় মৃত্যু হয়েছে ৩৭২ জনের এবং করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৩৯ হাজার ৫৮৩ জন।

দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র ব্যাতীত আরও যেসব দেশে বৃহস্পতিবার সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে, সেসব দেশ হলো- ফ্রান্স (নতুন আক্রান্ত ১ লাখ ২৫ হাজার ৩৯৪ জন, মৃত ১৫১ জন), জার্মানি (নতুন আক্রান্ত ৮৮ হাজার ১৮৮ জন, মৃত ৯১ জন), ইতালি (নতুন আক্রান্ত ৬১ হাজার ৫৫৫ জন, মৃত ১৩৩ জন), জাপান (নতুন আক্রান্ত ৫৫ হাজার ২৮২ জন, মৃত ৫৯ জন),  রাশিয়া (মৃত ২৬১ জন, নতুন আক্রান্ত ১১ হাজার ৪৩২ জন) ও থাইল্যান্ড (মৃত ১১৯ জন, নতুন আক্রান্ত ২০ হাজার ২৮৯ জন)।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৪ কোটি ৩৪ লাখ ৬১ হাজার ১৩৬ জন। এই রোগীদের মধ্যে করোনা মৃদু উপসর্গ বহন করছেন ৪ কোটি ৩৪ লাখ ১৮ হাজার ৩৫৫ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৪২ হাজার ৭৮১ জন।

ওয়ার্ল্ডেমিটার্সের তথ্য বলছে, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৫০ কোটি ৩৭ লাখ ৯৪ হাজার ৫৩০ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৬২ লাখ ২০ হাজার ৩২১ জনের। এছাড়া, এ পর্যন্ত করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ৪৩ কোটি ২৩ লাখ ১৪ হাজার ১৮৪ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে বিশ্বের প্রথম করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছিল চীনে। প্রাণঘাতী এই ভাইরাসটি অত্যন্ত দ্রুতগতিতে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়তে শুরু করে। পরিস্থিতি সামাল দিতে ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি অবস্থা জারি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। কিন্তু তাতেও অবস্থার উন্নতি না হওয়ায় অবশেষে ওই বছরের ১১ মার্চ করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করে ডব্লিউএইচও।
 

বিভি/এইচএস

মন্তব্য করুন: