• NEWS PORTAL

  • মঙ্গলবার, ২১ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

মানবশরীরে প্রথমবারের মতো বার্ড ফ্লু শনাক্ত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৭:০৫, ২৭ এপ্রিল ২০২২

আপডেট: ১৭:৩৫, ২৭ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
মানবশরীরে প্রথমবারের মতো বার্ড ফ্লু শনাক্ত

ছবি সংগৃহীত

বিশ্বে প্রথমবারের মতো মানবশরীরে বার্ড ফ্লু শনাক্ত হয়েছে। চীনের মধ্যাঞ্চলের হেনান প্রদেশের চার বছর বয়সী এক ছেলের শরীরে ফ্লুর ধরনটি শনাক্ত হয় বলে মঙ্গলবার জানিয়েছে দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন (এনএইচসি)। চলতি মাসের শুরুতে বার্ড ফ্লু কারণে জ্বর ও অন্যান্য উপসর্গ নিয়ে তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

বিবৃতিতে চীনের স্বাস্থ্য কমিশন জানিয়েছে, শিশুর পরিবার বাড়িতে মুরগি পালন করে। প্রচুর বুনো হাঁস আছে, এমন এলাকায় তারা বসবাস করে। কমিশন বলছে, পাখি থেকে সরাসরি ওই শিশু আক্রান্ত হয়েছে। মানুষকে কার্যকরভাবে সংক্রমিত করার সক্ষমতা ধরনটির মধ্যে পাওয়া যায়নি।

আরও পড়ুন:

এনএইচসি আরও জানায়, ওই শিশুর সংস্পর্শে আসা লোকজনের মধ্যে এর কোনো ধরনের ‘অস্বাভাবিকতা দেখা যায়নি’। তারা বলছে, শিশুটির আক্রান্ত হওয়ার ঘটনা এক প্রজাতি থেকে অন্য প্রজাতির সংক্রমণ। ব্যাপক আকারে সংক্রমণ ছড়িয়ে পড়ার তেমন ঝুঁকি নেই। তবে সরকারি সংস্থাটি লোকজনকে মৃত ও অসুস্থ পাখি থেকে দূরে থাকতে সতর্ক করেছে। একই সঙ্গে জ্বর অথবা শ্বাসপ্রশ্বাসজনিত সমস্যা দেখা দিলে তাৎক্ষণিক চিকিৎসা নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

এভিয়ান ইনফ্লুয়েঞ্জা সাধারণত বুনো পাখি ও হাঁস-মুরগির হয়ে থাকে। মানবশরীরে সংক্রমণের নজির খুবই কম। উত্তর আমেরিকায় এক ধরনের হাঁসে প্রথম শনাক্ত হওয়ার পর ২০০২ সাল থেকে এভিয়ান ফ্লুর এইচ৩এন৮ ধরনটি ছড়াতে থাকে। এটি ঘোড়া, কুকুর ও সিলকে সংক্রমিত করার জন্য পরিচিত হলেও অতীতে মানবশরীরে শনাক্ত হয়নি।

বিভি/এইচএস

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2