• বৃহস্পতিবার, ২৬ মে ২০২২ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৯

বিভিন্ন আয়োজনে নিয়ানার উদ্যোগে আন্তর্জাতিক নার্স দিবস পালিত

প্রকাশিত: ১৭:৩৬, ১২ মে ২০২২

ফন্ট সাইজ
বিভিন্ন আয়োজনে নিয়ানার উদ্যোগে আন্তর্জাতিক নার্স দিবস পালিত

আজ (১২ মে) আন্তর্জাতিক নার্স দিবস । আধুনিক নার্সিং পেশার রূপকার ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জন্মদিন উপলক্ষে প্রতিবছর বিশ্বব্যাপী এ তারিখে আন্তর্জাতিক নার্স দিবস উদযাপন করা হয়। নার্সিং পেশায় জড়িত বিভিন্ন সংঠন ও প্রতিষ্ঠান সাড়ম্বরে দিবস পালন করেছে।

দিবসটি ঘিরে র‌্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছিল জাতীয় নার্সিং উচ্চ শিক্ষা গবেষণা প্রতিষ্ঠান (নিয়ানার)। রাজধানীর মুগদায় সকাল ৯টায় র‌্যালি উদ্বোধন করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব মো. এনামুল হক।

এ সময় র‌্যালিতে আরও উপস্থিত ছিলেন মুগদা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মো. নিয়াতুজ জামান, জাতীয় নার্সিং উচ্চ শিক্ষা গবেষণা প্রতিষ্ঠান (নিয়ানার) পরিচালক ডা. তাছলিমা বেগম, মুগদায় অবস্থিত কুরিয়া বাংলাদেশ অফিসের কান্ট্রি ডিরেক্টর কাং হিউন ছ এবং নিয়ানার সকল কর্মকর্তা-কর্মচারী ও সকল শিক্ষার্থীবৃন্দ। 

নার্স দিবসে সাংস্কৃতিক অনুষ্ঠানে মেতেছিলেন নিয়ানার নার্সগণ।
 
এবছর দিবসটির প্রতিপাদ্য, ‌‘স্বাস্থ্য ব্যবস্থায় শক্তিশালী নার্স নেতৃত্বের বিকল্প নেই- বিশ্ব স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে নার্সিং খাতে বিনিয়োগ বাড়ান ও নার্সের অধিকার সুরক্ষিত করুন’।
 
এ ছাড়াও  এদিন বেলা ১১টায় মহাখালীতে নার্সিং ও মিডওয়াইফারি অডিটরিয়ামে এক আলোচনা সভা ও সেমিনারের আয়োজন করা হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশন (বিএনএ) ১৯৭৪ সাল থেকে বাংলাদেশে দিবসটি পালন করে আসছে। অতীতে ঢাকায় স্বল্প পরিসরে দিবসটি পালিত হলেও বর্তমানে সরকারি-বেসরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠান ও বিভিন্ন ইনস্টিটিউশনে দিবসটি উদযাপন করা হচ্ছে।

মন্তব্য করুন: