• NEWS PORTAL

  • শনিবার, ১৮ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

‘ওয়ার্ল্ড ওরাল হেলথ ডে’ আজ

দেশের নব্বই ভাগ মানুষই কোনো না কোনোভাবে ভোগেন দাঁতের সমস্যায়

মাইনুল শোভন

প্রকাশিত: ১৪:৫৬, ২০ মার্চ ২০২৩

আপডেট: ১৬:১৩, ২০ মার্চ ২০২৩

ফন্ট সাইজ
দেশের নব্বই ভাগ মানুষই কোনো না কোনোভাবে ভোগেন দাঁতের সমস্যায়

‘ওয়ার্ল্ড ওরাল হেলথ ডে’ আজ। চিকিৎসকদের মতে, দেশের নব্বই ভাগ মানুষই কোনো না কোনোভাবে দাঁতের সমস্যায় ভোগেন। আধুনিক জীবন যাপনে অভ্যস্ত হতে গিয়ে দেশে বাড়ছে দাঁতের ব্যাকটেরিয়া ও ক্ষয়সহ নানা রোগের প্রকোপ। এমনকি দাঁতের অযত্নে বাসা বাঁধছে ক্যান্সারের মতো ব্যাধিও। এজন্য মানসম্পন্ন টুথপেস্ট ও টুথব্রাশ ব্যবহারের পাশাপাশি সঠিক উপায়ে দাঁত মাজার পরামর্শ দিয়েছেন দন্ত চিকিৎসকরা। 

দাঁত থাকতে দাঁতের মর্যাদা কিংবা চিরল দাঁতে মধুর হাসির প্রবাদগুলো সমাজে বহুল প্রচলিত। কেবল স্বাস্থ্যের ভারসাম্য নয়, বরং শরীরী সৌন্দর্য ফুটিয়ে তুলতেও সুস্থ সবল দাঁতের ভূমিকা সব সময়ই অনবদ্য। দাঁত ও মুখ গহবরের বিষয়ে মানুষকে সচেতন করতে বহু আগ থেকে ওরাল ডে পালিত হয়ে আসলেও বাংলাদেশে ঘটা করে দিবসটি পালন করা হচ্ছে ২০১৫ সাল থেকে। 

একটা সময় ছিলো যখন দাঁত পরিস্কার করতে দেশের মানুষ ব্যবহার করতো নিম কাঠি ও ছাঁইয়ের মতো উপাদান। কিন্তু নব্বই দশক থেকে শুরু হয় পরিবর্তন। দাঁতের যত্নে বেশিরভাগ মানুষ ব্যবহার করছে বিশেষায়িত টুথপেস্ট। চিকিৎসকদের মতে, দাঁতের বিভিন্ন রোগকে উপেক্ষা করার ফলে ঝুঁকি বাড়ছে বড় ধরনের রোগের।

তবে আধুনিক কালচারের প্রভাবে দ্রুত বদলাচ্ছে মানুষের খাদ্যাভ্যাস। ফাস্ট ফুড, জাঙ্ক ফুড ও কোল্ড ড্রিংকস কালচারের কারণে দাঁতের ওপর পড়ছে বড় ধরনের প্রভাব। ডেন্টিস্টদের মতে, প্রতি তিনজন প্রাপ্ত বয়স্কের মধ্যে একজন দাঁতের সেনসিভিটিতে ভোগেন। 

ডেন্টিস্টদের মতে, দাঁতের অবহেলায় মাড়ির সমস্যা ও ব্যকটেরিয়াজনিত রোগের পাশাপাশি বাসা বাঁধতে পারে ক্যান্সারের মতো রোগও। সেজন্য সঠিক উপায়ে দাঁত ব্রাশের পাশাপাশি সমস্যা না থাকলেও প্রতি ছয়মাস অন্তর দন্ত চিকিৎসকের শরনাপন্ন হওয়ার পরামর্শ দিলেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

দাঁতের যত্নে টুথব্রাশের ভূমিকাও অনন্য। তাই ভার্জিন ম্যাটেরিয়ালে তৈরি ও নরম ব্রিসলযুক্ত টুথব্রাশ ব্যবহারের পরামর্শ চিকিৎসকদের। এক্ষেত্রে পেপসোডেন্ট ও মানসম্পন্ন টুথব্রাশ ব্যবহারের পরামর্শ দিলেন দন্ত বিশেষজ্ঞরা। 

বিভি/রিসি

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2