• বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২ | ৭ মাঘ ১৪২৮

BVNEWS24 || বিভিনিউজ২৪

ইউক্রেনে সাইবার হামলা, বিকল সরকারি ও দূতাবাসের সাইট

প্রকাশিত: ১৮:০১, ১৪ জানুয়ারি ২০২২

ফন্ট সাইজ
ইউক্রেনে সাইবার হামলা, বিকল সরকারি ও দূতাবাসের সাইট

বড় ধরনের সাইবার হামলার শিকার হয়েছে ইউক্রেন। দেশটির এক ডজনের বেশি সরকারি ওয়েবসাইট হ্যাক করা হয়েছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং সুইডেনে অবস্থিত ইউক্রেন দূতাবাসের ওয়েবসাইটও শিকার হয়েছে সাইবার আক্রমণের।

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়েছে, সাইটগুলো হ্যাক করে “চরম পরিস্থিতির জন্য প্রস্তুত থাকুন” সতর্কবার্তার পাশাপাশি “ইউক্রেন বাসী! আপনার সকল ব্যক্তিগত ডেটা পাবলিক ইন্টারনেটে আপলোড করা হয়েছে। এটা আপনার অতীত, আপনার বর্তমান ও আপনার ভবিষ্যতের”- এমন বার্তাও দিয়েছে হ্যাকাররা। 

ইউক্রেনের একজন মুখপাত্র বিবিসিকে জানিয়েছে, ইউক্রেনে আগের হামলাগুলোর পিছনে রাশিয়ার হাত ছিলো। যদিও এখনো সাইবার হামলাকারীদের সঠিকভাবে শনাক্ত করা সম্ভব হয়নি। হ্যাকাররা তাদের বার্তায় ইউক্রেনিয়ান, পোলিশ ও রাশিয়ান ভাষা ব্যবহার করেছে। 

ইউক্রেনের গোয়েন্দা সংস্থা এসবিইউ বলছে, গত কয়েকমাসে হাজারের উপর সাইবার হামলাকে প্রতিহত করা হয়েছে। প্রাথমিক তদন্ত শেষে এসবিইউ’র দাবি, কারো ব্যক্তিগত ডেটা বেহাত হয়নি। 

বিবিসি বলছে, ইউক্রেনের সরকারি সেবা প্রদানকারী ওয়েবসাইট ‘ডিয়া’ও আক্রমণের শিকার হয়েছে, যেখানে সেদেশের কোভিড-১৯ সংক্রান্ত নথি ছিলো। 

বিভি/এসআই/এসডি

মন্তব্য করুন: