• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩

৫৭তম এপ্রিকট সম্মেলন হবে ঢাকায়

প্রকাশিত: ১১:০২, ১৬ সেপ্টেম্বর ২০২২

ফন্ট সাইজ
৫৭তম এপ্রিকট সম্মেলন হবে ঢাকায়

এশিয়া প্যাসেফিক নেটওয়ার্ক অপারেটরস গ্রুপের ৫৭তম সম্মেলন ২০২৪ সালে ফেব্রুয়ারিতে ঢাকায় অনুষ্ঠিত হবে। সিঙ্গাপুরের গ্রান্ড হায়াত হোটেলে অনুষ্ঠিত এশিয়া প্যাসিফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টার- এপনিকের ৫৪তম সম্মেলনের শেষ দিন বৃহস্পতিবার এই ঘোষণা দেন এপনিক চেয়ারম্যান গৌরব রাজ উপাধ্যায়। অনুষ্ঠানে এপনিক কার্য নির্বাহী কমিটির সদস্য প্রযুক্তিবিদ সুমন আহমেদ সাবির, ইওসিনোবু মাতসুজাকি, ফেং লেং, পল উইলসন এবং ক্যাম জি ইয়াং উপস্থিত ছিলেন।

সম্মেলনে এশিয়া এর পার্শ্ববর্তী দেশসমূহে ইন্টারনেট নম্বরের বিস্তৃতি নিবন্ধন সংক্রান্ত ব্যবস্থাপনায় সংশ্লিষ্ট শতাধিক ইন্টারনেট ব্যবসায়ী অংশীজন যোগ দেন এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অংঞ্চলের ইন্টারনেট গভর্নেন্স নিয়ে বৈঠক (এপিআইজিএফ), স্কুল অব গভর্নেন্স (এপিসিগ) এবং নেটওয়ার্ক সুরক্ষার প্রকৌশল বিষয়ক কর্মশালা (নগ)- এপি নিগ ছিল আলোচনার বিষয়বস্তু

সম্মেলন কেন্দ্রের ৪টি হলে অংশগ্রহণকারীদের আইপিভি৬, নেটওয়ার্ক সিকিউরিটি, ডিএনএস সিকিউরিটি এবং এপনিক পলিসিসহ সংশ্লিষ্ট বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। এতে এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ইন্টারনেট, নেটওয়ার্ক বিশেষজ্ঞ নীতিনির্ধারকেরা অঞ্চলের ইন্টারনেটের ভবিষ্যৎ নিয়ে আলোচনা সিদ্ধান্ত নেন। আলোচনায় আইপিভি স্থাপনের পাশাপাশি এখনো যে আইপিভি নোডগুলো অব্যবহৃত রয়েছে তা লিজ অব্যহত রাখার পক্ষে ভোট দেন সংখ্যা গরিষ্ঠ ভোটার। তবে এতে নিরপেক্ষ অবস্থানে ভোট দান থেকে বিরত থাকে বাংলাদেশ।

সম্মেলন থেকে প্রাপ্তির বিষয়ে প্রযুক্তিবিদ সুমন আহমেদ সাবির গণমাধ্যমকে বলেন, এবারের আয়োজনে নতুন কিছু টুলের সাথে পরিচিত হওয়া গেছে। রাউটার হাইজ্যাকারদের হাত থেকে রক্ষা পেতে আগাম সতর্ক বার্তা পাওয়ার টুলসের মতো দারুণ কিছু আপডেট টুল এসেছে। এসব টুল নেটওয়ার্কের সুরক্ষায় ইন্টারনেট সেবাদাতা থেকে শুরু করে সেবগ্রহিতাদের স্বস্তি দেবে বলে জানান তিনি।

আইএসপিএবি সভাপতি ইমদাদুল হক সিঙ্গাপুর থেকে বাংলাভিশনকে জানান, আগামী ১৫, ১৬, ১৭ অক্টোবর ঢাকায় তিনদিনের একটি প্রোগ্রাম অনুষ্ঠিত হবে। এপনিক অস্ট্রেলিয়া থেকে প্রশিক্ষকরা এই প্রোগ্রামে দেশের প্রফেশনালসদের দক্ষতা বৃদ্ধিতে বিভিন্ন বিষয়ের উপর সেমিনারে প্রশিক্ষক হিসাবে অংশগ্রহণ করবেন। অনুষ্ঠানটির আয়োজক হিসাবে থাকবে আইএসপিএবি।

ইমদাদুল হক বলেন, ২০২৪ সালে এপ্রিকট এর আয়োজক হিসাবে থাকছে বাংলাদেশ। আগে দুইবার বিভিন্ন কারনে আয়োজন করতে না পারলেও এবারের বিষয়ে আশাবাদী আমরা।

প্রসঙ্গত, বিশ্বজুড়ে আঞ্চলিক ইন্টারনেট নিবন্ধন (আরআইআর) যুক্ত টি সংগঠনের একটি হচ্ছে এপনিক। এটি একটি অলাভজনক সদস্যপদ-ভিত্তিক সংগঠন, যার সদস্যদের মধ্যে রয়েছে ইন্টারনেট সেবা প্রদানকারী, টেলিযোগাযোগ সরবরাহকারী, ডেটা সেন্টার, বিশ্ববিদ্যালয়, ব্যাংক, জাতীয় ইন্টারনেট রেজিস্ট্রিস এবং জাতীয় সংস্থা যার নিজস্ব নেটওয়ার্ক রয়েছে। প্রতি মাস পর পর সম্মেলন করেন এই নেটওয়ার্ক প্রকৌশলীরা। এর একটি এপনিক এবং অপরটি এপ্রিকট নামে পরিচিত।

 

বিভি/এসআই

মন্তব্য করুন: