• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

দুইবার ব্যর্থ প্রচেষ্টার পর সফলভাবে চাঁদে আর্টেমিস-১ রকেট পাঠাল নাসা (ভিডিও)

প্রকাশিত: ১৮:৩৪, ১৬ নভেম্বর ২০২২

আপডেট: ১৮:৫২, ১৬ নভেম্বর ২০২২

ফন্ট সাইজ
দুইবার ব্যর্থ প্রচেষ্টার পর সফলভাবে চাঁদে আর্টেমিস-১ রকেট পাঠাল নাসা (ভিডিও)

ছবি: নাসা

দু’বার ব্যর্থ মিশেনের পর নাসা সফলভাবে আর্টেমিস ১ রকেট উৎক্ষেপণ করল চাঁদের বুকে। এই মেগারকেট মহাকাশ লঞ্চ সিস্টেমটি চাঁদ থেকে বেশ কিছুটা দূরে এবং পিছনের দিকে ভ্রমণ করবে।

বাসযোগ্য যে সব মহাকাশযানগুলির কথা আমরা সচরাচর শুনি, তার থেকে এই আর্টেমিস ১ অনেকটাই আলাদা এবং শক্তিশালীও। এই আর্টেমিস ১ মিশন হলো ৫০ বছর পর চন্দ্রপৃষ্ঠে পা রাখার নাসার প্রথম পদক্ষেপ। পাশাপাশি ২০৩০ সালের দিকে মঙ্গল গ্রহে ভ্রমণ করার নাসার পরিকল্পনারও অংশ এটি।

বুধবার( ১৬ নভেম্বর) স্থানীয় সময় সকালে মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় নাসার কেনেডি স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয়। পরে নাসা জানায়, SLS রকেটটি মিশনের টাইমলাইনে প্রধান ইঞ্জিন কাটঅফে পৌঁছে গেছে। সেই সঙ্গে নাসার তরফে আরও জানানো হয়, RS-25 ইঞ্জিন যথা সময়ে বন্ধ হয়ে গেছে  এবং মূল পর্যায়টিও আলাদা হয়েছে। 

এর পরবর্তী ধাপ হল সোলার অ্যারে স্থাপন করা, যাতে রকেটটি সূর্যালোক দ্বারা চালিত হতে পারে। প্রসঙ্গত, এই ফ্লাইটে কোনও ক্রু মেম্বার নেই। তাই পরীক্ষামূলক এবং ক্রুবিহীন ফ্লাইটটি চাঁদ থেকে ৬৪,০০০ কিলোমিটার (৪০,০০০ মাইল) দূরে ভ্রমণ করবে।
মিশনটি ২৫দিন, ১১ ঘণ্টা, ৩৬ মিনিট স্থায়ী হবে। স্পেস লঞ্চ সিস্টেম (SLS) মোট ২.০৯ মিলিয়ন কিমি (১.৩ মিলিয়ন মাইল) দূরত্ব অতিক্রম করার পর২০২২ সালের ১১ ডিসেম্বর পৃথিবীতে ফিরে আসবে। 

১৯৭২ সালের ডিসেম্বর মাসের পর থেকে মানুষকে চাঁদে নিয়ে যাওয়ার লক্ষ্যে ক্রমবর্ধমান জটিল মিশনের জন্য ডিজ়াইন করা সিরিজ়গুলির মধ্যে এটিই প্রথম।
যে নতুন SLS ব্যবহার করা হচ্ছে, তা এখনও পর্যন্ত নাসার পক্ষ থেকে উৎক্ষেপণ করা সব থেকে শক্তিশালী রকেট। এটি যে শুধু চাঁদ বা তার আশপাশে ভ্রমণ করবে এমনটা নয়। মানুষের ভ্রমণ উপযোগী নির্মিত কোনও মহাকাশযানের থেকে অনেক বেশি, এমনকি ছোট ছোট কিছু উপগ্রহও স্থাপন করবে।

রকেটের ওরিয়ন ক্রু ক্যাপসুলের বোর্ডে ম্যানিকুইন্স, আর্টিফ্যাক্টস, মেমেন্টোজ় এবং শূন্য-মাধ্যাকর্ষণ সূচকগুলির একটি অদ্ভুত মিশ্রণ থাকবে। এর মূল লক্ষ্য হল মহাকাশযান পরিচালনার অনুশীলন করা এবং ভবিষ্যতে ক্রু মেম্বারদের জন্য মহাকাশযানটি নিরাপদ কি না- তা নিশ্চিত করতে বিভিন্ন বিষয় পরখ করে নেওয়া।

২০২৪ সালে স্পেস লঞ্চ সিস্টেম রকেটের আরও শক্তিশালী সংস্করণ ব্যবহার করে মহাকাশে প্রথম ক্রুযুক্ত আর্টেমিস মিশন আর্টেমিস ২ চালু করার পরিকল্পনা করেছে নাসা।

তার ঠিক পরেই আবার ২০২৫ সালের জন্য আর্টেমিস ৩ মিশন লঞ্চের পরিকল্পনাও করে রেখেছে স্পেস এজেন্সিটি, যেখানে চাঁদের দক্ষিণ মেরুর কাছে প্রথম মহিলা ও প্রথম পুরুষকে অবতরণ করানোর লক্ষ্যমাত্রা বেঁধে দেওয়া হয়েছে।

এখানেই শেষ নয়। এরপরেও আবার ২০২৫ সালে আর্টেমিস ৪ মিশনে মহাকাশচারীদের ‘গেটওয়ে’নামক একটি মিনি-লুনার স্টেশনে নিয়ে যাবে নাসা।

ভিডিএ দেখতে ক্লিক করুন


 

বিভি/এসআই

মন্তব্য করুন: