• NEWS PORTAL

  • শুক্রবার, ০৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ভারতের চন্দ্রযান-৩ চাঁদের দক্ষিণ মেরুতে নামেনি: দাবি চীনা বিজ্ঞানীর

প্রকাশিত: ২০:২৪, ২৮ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ২০:২৭, ২৮ সেপ্টেম্বর ২০২৩

ফন্ট সাইজ
ভারতের চন্দ্রযান-৩ চাঁদের দক্ষিণ মেরুতে নামেনি: দাবি চীনা বিজ্ঞানীর

২৩শে আগস্ট ভারতের চন্দ্রযান-৩ যখন চাঁদের দক্ষিণ মেরু অঞ্চলে সফলভাবে অবতরণ করেছিল, তখন সমগ্র বিশ্ব মানবতার কৃতিত্বে বিস্মিত হয়েছিল। নাসা থেকে ইউরোপীয় মহাকাশ সংস্থা, ভারত এবং ভারতীয় মহাকাশ সংস্থা এই সাফল্যকে অভিনন্দন জানিয়েছে।  ভারত চাঁদের দক্ষিণ মেরু অঞ্চলে সফট ল্যান্ডিং করা প্রথম দেশ হয়ে উঠেছে। কিন্তু ভারতের এই সাফল্যের পালককে প্রথম প্রশ্নবিদ্ধ করলো চীন। 

চিনের মুন মিশন প্রোগ্রামের প্রতিষ্ঠাতা ওইয়াং জিয়ুয়ান বলেছেন, চাঁদের দক্ষিণ মেরুর কাছে চন্দ্রযান-৩ অবতরণের ভারতের দাবি মিথ্যা। বুধবার, চিনের প্রথম চাঁদ মিশনের প্রধান বিজ্ঞানী ওইয়াং জিয়ুয়ান বলেছেন যে চন্দ্রযান-৩ ভারতের দক্ষিণ মেরুর কাছে অবতরণ করেছে তা বলা ভুল।

ল্যান্ডিং সাইটে প্রশ্ন তুলেছেন চিনের বড় বিজ্ঞানী

২৩শে আগস্ট চন্দ্রযান-3 অবতরণের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন, 'আমাদের বিজ্ঞানীদের কঠোর পরিশ্রম এবং প্রতিভা দিয়ে ভারত চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছেছে, যেখানে পৃথিবীর কোনো দেশ আজ পর্যন্ত পৌঁছাতে পারেনি।

ভারতের মহাকাশ সংস্থা ইসরোও অবতরণের পর বলেছে, তাদের চাঁদ অভিযান সফলভাবে চাঁদের দক্ষিণ মেরুর কাছে অবতরণ করেছে।  কিন্তু চিনা বিজ্ঞানীরা তা প্রত্যাখ্যান করেছেন। তিনি বলেছিলেন যে ভারতের চাঁদ মিশনটি চাঁদের দক্ষিণ গোলার্ধে অবতরণ করেছে, দক্ষিণ মেরু অঞ্চলে নয়।

চাইনিজ একাডেমি অফ সায়েন্সেসের সদস্য ওউয়াং একাডেমির অফিসিয়াল সায়েন্স টাইমস পত্রিকাকে বলেছেন, "চন্দ্রযান-৩ এর অবতরণ স্থানটি চাঁদের দক্ষিণ মেরুতে ছিল না, এটি চাঁদের দক্ষিণ মেরু অঞ্চলে বা আর্কটিক মেরু অঞ্চলের কাছেও অবতরণ করেনি।" 

তিনি সংবাদপত্রকে বলেছিলেন যে ভারতের রোভারটি প্রায় ৬৯ ডিগ্রি দক্ষিণে অক্ষাংশে অবতরণ করেছে। এটি চাঁদের দক্ষিণ গোলার্ধে অবতরণ করেছে এবং দক্ষিণ মেরু অঞ্চলে নয় যা ৮৮.৫ এবং ৯০ ডিগ্রি অক্ষাংশের মধ্যে রয়েছে। পৃথিবী যে অক্ষের উপর সূর্যের চারপাশে ঘোরে তা ২৩.৫ ডিগ্রী হেলে থাকে, তাই দক্ষিণ মেরুকে ৬৬.৫ থেকে ৯০ ডিগ্রী দক্ষিণের মধ্যে ধরা হয়।

 কিন্তু ওইয়াং যুক্তি দিয়েছিলেন যে চাঁদের কাত যেহেতু মাত্র ১.৫ ডিগ্রি, তাই এর মেরু অঞ্চলটি খুব ছোট (৮৮.৫ এবং ৯০ ডিগ্রি অক্ষাংশের মধ্যে)। ইউরোপিয়ান স্পেস এজেন্সি বলছে, চন্দ্রযান-৩ যে জায়গায় অবতরণ করেছে সেটি দক্ষিণ মেরু নয়।

চাঁদের দক্ষিণ মেরুটি শ্যাকলটন ক্রেটারের প্রান্তে রয়েছে, যা চাঁদের দক্ষিণ মেরুতে একটি নরম অবতরণকে অবিশ্বাস্যভাবে কঠিন করে তোলে। একই সময়ে, আমেরিকান মহাকাশ সংস্থা নাসা ৮০ থেকে ৯০ ডিগ্রি দক্ষিণকে চাঁদের দক্ষিণ মেরু হিসাবে বর্ণনা করেছে। 

নাসার সংজ্ঞা অনুসারে, চন্দ্রযান-৩ মেরু অঞ্চলের বাইরে অবতরণ করেছে কিন্তু পূর্ববর্তী চাঁদ মিশনের তুলনায় উচ্চ অক্ষাংশে। নাসার প্রধান বিল নেলসন চন্দ্রযান-৩ এর সফল অবতরণ নিয়ে একটি টুইটে বলেছিলেন যে 'চাঁদের দক্ষিণ মেরুতে চন্দ্রযানের সফল অবতরণের জন্য ইসরোকে অভিনন্দন।

ভারতের বড় অর্জন: 

হংকং ইউনিভার্সিটির বিজ্ঞানী লি মান-হোই বলেছেন যে ভারতের চন্দ্রযান-৩ চাঁদের দক্ষিণতম অক্ষাংশে পৌঁছেছে, পূর্বে চাঁদে অবতরণ করা সমস্ত ল্যান্ডারকে ছাড়িয়ে গেছে। তিনি বলেন, এটিকে 'উচ্চ অক্ষাংশ স্থান' বলা যেতে পারে। 

২০১৯ সালের চীনের চাঁদ মিশন সম্পর্কে লি বলেন, 'যদি তুলনা করি, চীনের মিশন চাং'ই ৪ চাঁদের দক্ষিণ মেরু আইটকেন বেসিন নামক একটি প্রত্যন্ত অঞ্চলে অবতরণ করেছিল। নাম দেখে আপনি মনে করবেন যে চীনের মিশন দক্ষিণ মেরুতে অবতরণ করেছে, কিন্তু তা নয়। চিনা মুন মিশন ৪৫.৪৪ ডিগ্রি দক্ষিণ অক্ষাংশে অবতরণ করেছিল।

'চন্দ্রযান-৩ দক্ষিণ মেরুতে অবতরণ করেনি' মহাকাশ গবেষণার জন্য এইচকেইউ-এর গবেষণাগারের পরিচালক জ্যোতির্পদার্থবিজ্ঞানী কুয়েন্টিন পার্কার বলেছেন, ভারতের চন্দ্রযান কোথায় অবতরণ করেছে সে সম্পর্কে কোনও স্পষ্ট শব্দ নেই, তবে আমরা নিশ্চিতভাবে বলতে পারি যে ভারতের মহাকাশযান অবতরণ করেনি। চাঁদের দক্ষিণ মেরুতে।

তিনি বলেন, 'যখন আপনি একটি রোভারকে দক্ষিণ মেরুর কাছাকাছি বা দক্ষিণ মেরু অঞ্চল হিসাবে পরিচিত এলাকায় অবতরণ করেন, তখন এটি একটি বিশাল অর্জন। কিন্তু ভারতও যা করেছে তা অবমূল্যায়ন করা যাবে না।

ভারতের সাফল্য বিজ্ঞান ও মানবতার অর্জন উদযাপন করার একটি সুযোগ। সাউথ চায়না মর্নিং পোস্টের সাথে কথা বলতে গিয়ে তিনি বলেন, 'কারো যদি এটি করার প্রযুক্তিগত সক্ষমতা থাকে তাহলে সে দক্ষিণ মেরুর কাছাকাছি যেতে পারে। ভারত এখনও পর্যন্ত অন্য যে কোনও দেশের তুলনায় দক্ষিণ মেরুর কাছাকাছি চলে গেছে তবে চিন পরের বার আরও কাছে যেতে পারে এবং যদি তারা তা করে তবে এটি একটি দুর্দান্ত জিনিস হবে।

চিন ২০২৬ সালে চাঁদের দক্ষিণ মেরুতে তার মিশন চালু করার প্রস্তুতি নিচ্ছে, শ্যাকলেটন ক্রেটারের কাছে চ্যাং'ই ৭ রোভার অবতরণ করার লক্ষ্যে।


সুত্র: বিসনেজ টুডে, ডব্লিউআইওনিউজ, আজতাক.আইইন, এসসিএমপি 
 

বিভি/ এসআই

মন্তব্য করুন: