• NEWS PORTAL

  • মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

আজ পূর্ণগ্রাস সূর্যগ্রহণ, দিনেই নামতে পারে অন্ধকার 

প্রকাশিত: ০০:৩৮, ৮ এপ্রিল ২০২৪

আপডেট: ১০:২৩, ৮ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
আজ পূর্ণগ্রাস সূর্যগ্রহণ, দিনেই নামতে পারে অন্ধকার 

ছবি: ফাইল ফটো

বিরল এক পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখতে যাচ্ছে বিশ্ব। সোমবার (৮ এপ্রিল) সূর্য ও পৃথিবীর মধ্যকার কক্ষপথে চাঁদের আগমনে চাঁদের ছায়ায় পৃথিবীর একটা অংশ সম্পূর্ণ ঢেকে তৈরি হবে এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। এর ফলে পৃথিবীর ওই অংশে দিনের বেলায় নেমে আসতে পারে রাতের মতো অন্ধকার। 

জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, সোমবার মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, মেক্সিকোর নির্দিষ্ট কিছু স্থান থেকে দেখা যাবে এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ। এছাড়া স্পেন, যুক্তরাজ্য, পর্তুগালসহ অন্য আরও কয়েকটি দেশের নাগরিকরা আংশিক সূর্যগ্রহণ দেখতে পাবেন। কিন্তু বাংলাদেশ থেকে সরাসরি এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে না।

আরো পড়ুন: ৫০ বছরের মধ্যে দীর্ঘতম সূর্যগ্রহণ কাল, যেভাবে লাইভ দেখবেন

সোমবার যে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হতে চলেছে সচরাচর দেখা যায় না। জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, এই গ্রহণের বিশেষত্ব হলো এর স্থায়িত্ব। অপেক্ষাকৃত বেশি সময় ধরে এই গ্রহণ স্থায়ী হবে। টানা চার মিনিট চাঁদের ছায়ায় সম্পূর্ণ ঢেকে থাকবে সূর্য। যা গত ৫০ বছরে কখনও কোনও গ্রহণেই হয়নি। 

বিরল এই সূর্যগ্রহণ দেখতে ইতোমধ্যেই আগ্রহীদের ভিড় বাড়ছে কানাডা, আমেরিকা ও মেক্সিকোর নির্দিষ্ট কিছু এলাকায়। সোমবার মেক্সিকোর প্রশান্ত মহাসাগরীয় উপকূলে স্থানীয় সময় সকাল ১১টা ০৭ মিনিটে সূর্যগ্রহণ দেখা যাবে।

বিভি/এমআর

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2