• NEWS PORTAL

  • মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

ইরান-ইসরায়েল উত্তেজনা 

সবাইকে সংযত থাকার আহ্বান রাশিয়াসহ পরাশক্তিগুলোর

প্রকাশিত: ১৭:২০, ১২ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
সবাইকে সংযত থাকার আহ্বান রাশিয়াসহ পরাশক্তিগুলোর

ছবি: ফাইল ফটো

ইরান-ইসরায়েল উত্তেজনা বৃদ্ধির মধ্যে সবাইকে সংযত থাকার আহ্বান জানিয়েছে রাশিয়া, জার্মানি ও যুক্তরাজ্য। এই ইস্যুতে পুরো মধ্যপ্রাচ্যে জুড়েই উত্তেজনা ছড়ানোর শঙ্কা দেখা দিয়েছে। 

গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে ইরানি দূতাবাসে ইসরায়েলি হামলার প্রতিশোধ নিতে একের পর এক হুমকি দিয়ে আসছে ইরান। অন্যদিকে পাল্টা হামলার হুঁশিয়ারি দিয়েছেন বেনিয়ামিন নেতানিয়াহু। নেতানিয়াহু বলেছেন, ‘আমরা চ্যালেঞ্জিং সময় পার করছি। গাজায় অভিযান অব্যাহত রেখে জিম্মিদের ফিরিয়ে আনার চেষ্টা করছি। অন্যান্য জায়গা থেকে চ্যালেঞ্জের জন্যও প্রস্তুতি নিচ্ছি। আমাদের উপর  হামলা হলে, পাল্টা হামলা করবো’।

এ পরিস্থিতিতে জেরুজালেম ও তেল আবিবের বাইরে না যেতে নিজ দেশের কর্মীদের নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্র। উত্তেজনা না বাড়াতে ইরানের প্রতি আহ্বান জানাতে চীন, তুরস্ক, সৌদি আরবকে অনুরোধ জানিয়েছে দেশটি। 

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, ‘আমরা মধ্যপ্রাচ্যে ঝুঁকি ইস্যুতে উদ্বিগ্ন। সম্প্রতি ইসরায়েল ও দেশটির জনগণের বিরুদ্ধে হুমকি দিচ্ছে ইরান। উত্তেজনা কমাতে ইরানকে অনুরোধ করার জন্য বিভিন্ন দেশের সাথে কথা বলেছেন পররাষ্ট্রমন্ত্রী ব্লিনকেন।’

এছাড়া সংযত থাকার জন্য ইরানকে আহ্বান জানিয়েছে জার্মানিও। দেশটির পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক বলেন, ‘মধ্যপ্রাচ্যে উত্তেজনা কমাতে আন্তর্জাতিক সম্প্রদায় কাজ করছে। এর মধ্যে কেউ আগুনে ঘি ঢালার কাজ করবেন না। বিবাদমান সবাইকে দায়িত্বশীল আচরণ করার আহ্বান জানাচ্ছি।’ সূত্র: টাইমস অব ইসরায়েল
 

বিভি/এমআর

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2