• NEWS PORTAL

  • মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

ইসরায়েল-ইরান উত্তেজনা

মধ্যপ্রাচ্যে মার্কিন ঘাঁটি গুঁড়িয়ে দেওয়া হবে: ইরান

প্রকাশিত: ১৭:১২, ১৩ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
মধ্যপ্রাচ্যে মার্কিন ঘাঁটি গুঁড়িয়ে দেওয়া হবে: ইরান

প্রতীকী ছবি

ইরানকে ইসরায়েলে হামলা না করতে বাইডেনের সতর্কতার পরপরই যুক্তরাষ্ট্রকে পালটা হুমকি দিলো ইরান। ইরান বলেছে, যুক্তরাষ্ট্র যদি তেল আবিবের পক্ষ নেয়, তবে মধ্যপ্রাচ্যে মার্কিন ঘাঁটি গুঁড়িয়ে দেবে তেহরান। একাধিক আরব দেশের মাধ্যমে ওয়াশিংটনকে এই বার্তা দিয়েছে তেহরান। 

সিরিয়ায় ইসরায়েলি হামলায় দুই শীর্ষ জেনারেল নিহত হওয়ার ঘটনায় প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিয়েছে তেহরান। এরই জবাবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইসরায়েলে হামলা হলে তেল আবিবের পাশে দাঁড়াবে ওয়াশিংটন। এরপর ইরানের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রকে এমন কড়া বার্তা দেওয়া হলো। 

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্ক ইরানি কনস্যুলেটে হামলা চালায় ইসরায়েল। এতে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) আল-কুদস ফোর্সে দুই শীর্ষ জেনারেলসহ সব মিলিয়ে ১১ জন নিহত হয়।

সেই হামলার পর থেকে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি, দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী আমির আব্দুল্লাহিয়ান ও আইআরজিসি প্রধানসহ শীর্ষস্থানীয় নীতি নির্ধারকরা একাধিকবার ইসরায়েলের ওপর প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছেন।

এদিকে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ এর আগে এক প্রতিবেদনে জানিয়েছিলো, যুক্তরাষ্ট্রসহ ইসরায়েলের পশ্চিমা মিত্র দেশগুলো মনে করছে, ইসরায়েলে বড় ধরনের ইরানি ক্ষেপণাস্ত্র বা ড্রোন হামলা অত্যাসন্ন। এ ক্ষেত্রে ইসরায়েলের সরকারি ও সামরিক স্থাপনাকে লক্ষ্যবস্তু করতে পারে ইরান। 

সর্বশেষ মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইসরায়েলে ইরানের হামলা দেরিতে নয়, খুব শিগ্গিরই হবে। এই অবস্থায় তিনি ইরানকে সতর্ক করে দিয়ে বলেছেন, তেহরানের প্রতি আমাদের বার্তা স্পষ্ট, ইসরাইলে হামলা নয়। হামলা হলে ইহুদি রাষ্ট্রটির পাশে দাঁড়াবে যুক্তরাষ্ট্র। সূত্র: এক্সিওস

বিভি/এমআর

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2