• NEWS PORTAL

  • মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

প্রাকৃতিক দুর্যোগে পাকিস্তান ও আফগানিস্তানে মৃত্যু একশ` ছাড়িয়েছে

প্রকাশিত: ১২:৫২, ১৭ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
প্রাকৃতিক দুর্যোগে পাকিস্তান ও আফগানিস্তানে মৃত্যু একশ` ছাড়িয়েছে

ছবি: আল জাজিরা

ঝড়, বজ্রপাত, বন্যা ও ভূমিধসে পাকিস্তান ও আফগানিস্তানের মৃত্যু একশ' ছাড়িয়েছে। দুর্যোগ মোকাবেলায় জরুরি সেবা বিভাগগুলোকে সর্বোচ্চ সতর্কাবস্থায় রেখেছে পাকিস্তানের স্থানীয় প্রশাসন।

ঝড়ের কারণে বন্যা ও ভূমিধসে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি ও প্রাণহানি হয়েছে পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় খাইবার পাখতুনখাওয়ায়। আফগানিস্তান ঘেঁষা এই প্রদেশে মঙ্গলবার দুপুর পর্যন্ত কমপক্ষে ২১ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। পূর্বাঞ্চলীয় পাঞ্জাব প্রদেশে ধসে পড়ে বহু ঘরবাড়ি। দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বেলুচিস্তান প্রদেশে মারা গেছে আরও সাতজন। ত্রাণ বিতরণ, উদ্ধার ও পুনর্গঠন কার্যক্রমের জন্য জরুরি অবস্থা জারি হয়েছে দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে।

প্রতিবেশী আফগানিস্তানে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর জানিয়েছে, ঝড়ে সবচেয়ে ক্ষতিগ্রস্ত নানগারহার প্রদেশ। প্রাণহানি হয়েছে ৫০ জনের বেশি মানুষের। ক্ষতিগ্রস্ত হয়েছে ছয়শ’র বেশি বাড়িঘর। মরে গেছে দুইশ'র বেশি গবাদিপশু। ঢলে নষ্ট হয়েছে বিস্তীর্ণ ফসলী জমি ও ৮৫ কিলোমিটার রাস্তা।

এদিকে, ভারতের জম্মু ও কাশ্মীরে ঝিলাম নদীর ঢলে নৌকা ডুবে মারা গেছে অন্তত ছয়জন। শ্রীনগরের ডেপুটি কমিশনার জানিয়েছেন, গত কয়েকদিনের ব্যাপক বৃষ্টির কারণে তীব্র স্রোতে অন্তত ১৫ জন আরোহীসহ নৌকাটি ডুবে যায়। সূত্র: আল জাজিরা

বিভি/এমআর

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2