• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

থাইল্যান্ডে হিট স্ট্রোকে ৩০ জনের মৃত্যু

প্রকাশিত: ২০:২৫, ২৫ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
থাইল্যান্ডে হিট স্ট্রোকে ৩০ জনের মৃত্যু

তীব্র দাবদাহে পুড়ছে থাইল্যান্ড। দেশটিতে চলতি বছরে এখন পর্যন্ত হিট স্ট্রোকে অন্তত ৩০ জনের মৃত্যু হয়েছে। এ পরিস্থিতিতে সতর্কতা জারি করেছে দেশটির সরকার।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএ।

এতে বলা হয়, থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে বুধবার (২৪ এপ্রিল) ৪০.১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। বৃহস্পতিবারও তাপমাত্রা এমন থাকতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। শঙ্কা করা হচ্ছে, চলতি মৌসুমে তাপমাত্রা ৫২ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে। এ অবস্থায় ব্যাংককে চরম তাপপ্রবাহের বিষয়ে সতর্কতা জারি করা হয়েছে।
 
থাইল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, গত ১ জানুয়ারি থেকে ১৭ এপ্রিল পর্যন্ত দেশটিতে হিট স্ট্রোকে অন্তত ৩০ জন মারা গেছেন। গত বছরে দেশটিতে হিট স্ট্রোকে ৩৭ জনের প্রাণহানি হয়।
 
বার্তাসংস্থা এএফপিকে থাইল্যান্ডের রোগ নিয়ন্ত্রণ বিভাগের উপ-মহাপরিচালক দিরেক খামপায়েন বলেছেন, সরকারি কর্মকর্তারা বয়স্ক লোকজন এবং যারা দীর্ঘমেয়াদি অসুস্থতায় ভুগছেন, তাদের বাড়িতে অবস্থান ও নিয়মিত পানি পান করার আহ্বান জানিয়েছেন।
 
থাইল্যান্ডসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে সাধারণত এপ্রিল মাসে আবহাওয়া সবচেয়ে গরম থাকে। কিন্তু এল নিনো ধাঁচের আবহাওয়া পরিস্থিতির কারণে চলতি বছর তা ভয়াবহ আকার ধারণ করেছে। গত কদিন ধরে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন দেশে ভয়াবহ দাবদাহ বিরাজ করছে।
 
এদিকে, তীব্র তাপপ্রবাহের কারণে, ফিলিপিন্সে স্কুলের ক্লাস স্থগিত করা হয়েছে। দেশটির নাগরিকরা বলেছেন, গরমের তীব্রতা এত বেশি যে, নিঃশ্বাস নেয়াই কঠিন হয়ে পড়েছে।

বিভি/টিটি

মন্তব্য করুন: