• NEWS PORTAL

  • সোমবার, ১৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

এবার সরে যাচ্ছেন ইসরাইলি সেনাপ্রধান!

প্রকাশিত: ১৮:২৯, ২৮ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
এবার সরে যাচ্ছেন ইসরাইলি সেনাপ্রধান!

ছবি: হারজি হালেভি

৭ অক্টোবর হামাসের হামলা ঠেকাতে ব্যর্থতার দায় নিয়ে ইতোমধ্যে পদত্যাগ করেছেন ইসরাইলি সামরিক গোয়েন্দাপ্রধান মেজর জেনারেল আহারন হালিভার। এবার সেই তালিকায় যুক্ত হতে যাচ্ছেন খোদ ইসরাইলি সেনাপ্রধান হারজি হালেভি।

ইসরাইলি গণমাধ্যম চ্যানেল টুয়েলভ-এর বরাত দিয়ে এ খবর দিয়েছে তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু। আনাদোলু বলছে, ইসরাইলের প্রতিরক্ষা বাহিনীর চিফ অব স্টাফ হারজি হালেভি কিছু দিনের মধ্যে পদত্যাগ করবেন বলে মনে করা হচ্ছে।

ইসরাইলি সংবাদমাধ্যমটি বলছে, গত সপ্তাহে সামরিক গোয়েন্দাপ্রধান মেজর জেনারেল আহারন হালিভার পদত্যাগের পর এটা স্পষ্ট হয়ে গেছে যে, গত বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলার বিষয়ে আগাম তথ্য দিতে ব্যর্থ হওয়ায় দায়ী সকল কর্মকর্তাকে চাকরি ছাড়তে হবে, আর সেটা চিফ অব স্টাফ থেকে শুরু করে সবাইকেই।

এর আগে গত সোমবার ইসরাইলের সামরিক গোয়েন্দা সংস্থার প্রধান মেজর জেনারেল আহারন হালিভা পদত্যাগের ঘোষণা দেন। 

সংবাদমাধ্যমটির প্রতিবেদনে দাবি করা হয়েছে, আইনি ইঙ্গিত পাওয়ার পর সেনাবাহিনীর চিফ অব স্টাফের কাছে নিজের পদত্যাগপত্র লিখেছিলেন মেজর জেনারেল আহারন হালিভা। মূলত তদন্ত কমিটি গঠিত হলে তার সমস্ত বিবৃতিও সেখানে উপস্থাপন করা হবে বলে ধারণা পাওয়ার পরই তিনি পদত্যাগ করেন।

চ্যানেল টুয়েলভ বলছে, ‘অদূর ভবিষ্যতে অবসর নিতে বাধ্য করা হবে’ এমন কমান্ডারদের মধ্যে আহারন হালিভাই প্রথম। এছাড়া ইসরাইলের অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থা শিন বেটের প্রধান রনেন বার-সহ আরও বেশ কয়েকজন অফিসারও এই তালিকায় রয়েছেন।

গত বছরের ৭ অক্টোবর হামাসের শত শত যোদ্ধা সীমান্ত পেরিয়ে ইসরাইলে ঢুকে কোনো ধরনের বাধা ছাড়াই বিভিন্ন স্থাপনায় হামলা চালায়। তেল আবিব দাবি করেছে, ওই হামলায় অন্তত ১ হাজার ২০০ ইসরাইলি নিহত এবং ২৫০ জনের বেশি মানুষকে জিম্মি করে হামাস। 

অপরদিকে হামাসের হামলার দিন থেকেই গাজা উপত্যকায় জল, স্থল ও আকাশ পথে হামলা চালিয়ে আসছে। এতে ইসরাইলি প্রতিরক্ষা বাহিনীর নির্বিচার হামলায় ৩৪ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। সূত্র: 

বিভি/এমআর

মন্তব্য করুন: