• NEWS PORTAL

  • রবিবার, ১৬ জুন ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ফেসবুকে যেমন দেখতে ইসরাইলি রোবট (ভিডিও)

প্রকাশিত: ১৪:৫৯, ২৩ মে ২০২৪

ফন্ট সাইজ

আপনি আপনার ফেসবুক অ্যাাকাউন্ট ব্যবহার করে অনেকের সাথেই মেসেজিং করছেন, বিভিন্ন পোস্টে কমেন্ট করছেন। কিন্তু আপনি কি জানেন যাদের সাথে আপনি চ্যাট করছেন কিংবা যাদের পোস্টে আপনি কমেন্ট-শেয়ার করছেন তারা মানুষ নাকি এ আই?

চলমান ফিলিস্তিন-ইসরাইল যুদ্ধকে কেন্দ্র করে যেমন ড্রোন আক্রমণ-বোমা হামলা চলছে, তেমনি চলছে সোশ্যাল মিডিয়ার সাইবার আক্রমণ। অনলাইন প্লাটফর্মগুলোতে ফিলিস্তিনীদের আওয়াজকে রুখে দিতে ইসরাইল যে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা এ আই প্রযুক্তি ব্যবহার করছে তা দেখে যে কারও চোখ কপালে উঠে যেতে বাধ্য।

একজন ইন্টারনেট ব্যবহারকারী অবশ্যই বট (Bot) শব্দটি শুনে থাকবেন। বট হচ্ছে রোবট শব্দের একটি সংক্ষিপ্ত রূপ। বট একটি স্বয়ংক্রিয় কম্পিউটার প্রোগ্রাম যা ইন্টারনেটের মাধ্যমে কাজ করে থাকে। বিশেষ কাজের জন্য বিশেষ ধরনের বট প্রোগ্রাম ব্যবহার করা হয়। কিছু বট নিজে থেকেই কাজ করে আবার কিছু বটকে ইনপুট ব্যবহার করে কাজ করানো হয়।

এ আই প্রযুক্তির মাধ্যমে অগণিত কৃত্রিম বট তৈরি করেছে ইসরাইল। এই বটগুলোর ফেসবুক আইডি দেখতে সাধারণ ফেসবুক অ্যাাকাউন্টের মতই। সাধারণ ব্যবহারকারীদের আদলে সাজানো থাকে এদের প্রোফাইল। এই বটগুলোর কাজ হলো ফিলিস্তিনের পক্ষে দেওয়া ফেসবুক পোস্ট গুলো খুঁজে বের করে সেগুলোতে ইসরাইলের সাফাই গেয়ে কমেন্ট করা। এক্ষেত্রে সামাজিক মাধ্যমে জনপ্রিয় ভেরিভাইড প্রোফাইলগুলোকে বেঁছে নেয় বট গুলো। 

পাবলিক ফিগারদের কমেন্ট বক্সে দেশ-বিদেশের হাজার হাজার কমেন্টের ভিড়ে কমেন্ট করতে থাকে এসব বট। টার্গেট করা হয় গাজা, ফিলিস্তিন, ফ্রি প্যালেস্টাইন ইত্যাদি হ্যাশট্যাগ দেয়া পোস্টগুলো। ফিলিস্তিনের পক্ষে বা গাজার জন্য সাহায্য চেয়ে কোনো পোস্ট করা হলে সেখানে ইসরাইলের পক্ষে কথা বলা শুরু করে বট। বটের করা কমেন্টে সেকেন্ডের মধ্যেই রিপ্লাই দিয়ে দেয় আরেকটি বট। বটগুলো একটি আরেকটিকে ফলো দিয়ে নিজেদের মধ্যে একটি কমিউনিটি গড়ে তোলে। আর এভাবেই ধীরে ধীরে ইসরাইলের পক্ষে কমেন্ট, হ্যাশটেগ ও এনগেইজমেন্ট বাড়াতে থাকে বটগুলো। এখন প্রশ্ন হচ্ছে কিভাবে শনাক্ত করা যাবে এসব বটগুলোকে?

সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন প্লাটফর্মের মধ্যে এদের সবচেয়ে বেশি বিচরণ ফেসবুকে। এ আই প্রযুক্তির এসব বটের প্রোফাইল পিকচার সাধারণত এ আই জেনারেটেড অথবা ইন্টারনেট থেকে সংগৃহীত থাকে। প্রোফাইলের নামে বেশিরভাগ ক্ষেত্রে ক্যাপিটাল ও স্মল লেটারের সাথে বিভিন্ন সংখ্যা জুড়ে দেয়া থাকে। ব্যবহারকারীর তেমন কোনো বিস্তারিত তথ্য দেয়া থাকেনা। বটগুলোর কমেন্ট অনেকটা একই ধাচের হয়ে থাকে। এসব বট সাধারণত ভাইরাল বিভিন্ন কন্টেন্ট শেয়ার দিয়ে তাদের রিচ বাড়িয়ে নেয়। এছাড়া ইমোশনাল ছবি অথবা ভিডিও পোস্ট দিয়ে থাকে যাতে তাদের রোবট ভেবে কেউ সন্দেহ না করে। 

বট শনাক্ত করার আরেকটি উপায় হচ্ছে এক্টিভ স্ট্যাটাস। এরা প্রায় ২৪ ঘন্টাই অনলাইনে এক্টিভ থাকে। যেহেতু এদের খাওয়া, ঘুম বা বিশ্রামের প্রয়োজন হয় না তাই সব সময় তারা এজেন্ডা বাস্তবায়নে সক্রিয় থাকতে পারে।

ইউরোপীয় আইন প্রয়োগকারী গ্রুপ ইউরোপলের একটি গবেষণা বলছে, ২০২৬ সালের মধ্যে অনলানের ৯০ ভাগ কন্টেন্ট হবে এ আই জেনারেটেড। তাই ভবিষ্যতের কথা মাথায় রেখে প্রযুক্তির অন্ধকার দিক সম্বন্ধে এখন থেকেই সতর্ক থাকতে হবে।

বিভি/এমএফআর

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2