• সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১ | ২২ অগ্রহায়ণ ১৪২৮

BVNEWS24 || বিভিনিউজ২৪

কাশ্মীরে সংঘর্ষ গড়ালো ছয় দিনে, গোলাগুলির মধ্যে দুই সেনা নিখোঁজ

প্রকাশিত: ১৭:২৫, ১৬ অক্টোবর ২০২১

আপডেট: ১৭:২৬, ১৬ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
কাশ্মীরে সংঘর্ষ গড়ালো ছয় দিনে, গোলাগুলির মধ্যে দুই সেনা নিখোঁজ

ফাইল ছবি।

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পুঞ্চে গত ছয় দিন ধরে সশস্ত্র বিচ্ছিন্নতাবাদীদের সংগে লড়াই চলছে ভারতীয় বাহিনীর। পাকিস্তান থেকে সীমান্ত পেরিয়ে অস্ত্রধারীরা ঢুকে পড়ার খবর পেয়ে গত সোমবার থেকে (১১ অক্টোবর) থেকে অভিযান শুরু করে ভারতীয় সেনারা। এরপর থেকে এখন পর্যন্ত অফিসারসহ অন্তত সাত জন সেনা সদস্য নিহতের কথা জানিয়েছে কর্তৃপক্ষ। প্রথমে পাঁচজন ও পরে আরও দু’জনের মৃত্যুর খবর দেয় সেনা।

এর আগে বৃহস্পতিবারই সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছিলো, দুই পক্ষের গোলাগুলির সময় বৃহস্পতিবার সন্ধ্যার পর নার খাস জঙ্গলের মধ্যেই গুলিতে আহত হন আরও দুই জওয়ান। পরে তাঁদেরও খোঁজ মেলেনি।

সূত্রের বরাতে এনডিটিভি জানিয়েছে, নিখোঁজদের মধ্যে একজন জুনিয়র কমিশন্ড অফিসার (জেসিও) এবং সাধারণ সৈনিক। বৃহস্পতিবার সন্ধ্যায় বিচ্ছিন্নতাবাদীরা সেনাবাহিনীকে লক্ষ্য করে ব্যাপক গুলিবর্ষণের সময় তারা আহত এবং নিখোঁজ হন। ওই সংঘর্ষেই আহত বিক্রম সিংহ নেগি ও যোগাম্বর সিংহ নামে দুই জওয়ানের মৃত্যুর খবর জানানো হয়  শুক্রবার।

আহত সেনাদের উদ্ধারে হিমশিম খাওয়ায় প্রমাণ হয় যে, বিদ্রোহীদের সামনে প্রচণ্ড চ্যালেঞ্জের মুখোমুখি হতে হচ্ছে তাঁদের। ঘন জঙ্গলে যেকোনো জায়গায় বিদ্রোহীরা লুকিয়ে থাকতে পারে বলে ধারনা করছে সেনাবাহিনী। ফলে নিখোঁজ সদস্যদের উদ্ধারে সাবধানে অগ্রসর হতে হবে।

এক সেনা কর্মকর্তার বরাতে এনডিটিভি জানিয়েছে, বৃহস্পতিবার থেকেই নিখোঁজ জেসিও'র সংগে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

এদিকে সোমবার সংঘর্ষ শুরুর পর বিদ্রোহীদের পক্ষ থেকে বড় ধরণের চ্যালেঞ্জের মুখে সংঘর্ষ কবলিত এলাকায় প্রচুর শক্তি বাড়িয়েছে ভারতীয় সেনাবাহিনী।

কাশ্মীরে সাধারণত কোনও বিচ্ছিন্নতাবাদ-বিরোধী অভিযান এতোদিন ধরে চলে না। কিন্তু এই ক্ষেত্রে প্রায় ছ’দিন ধরে নানা পথে অভিযান চালাচ্ছে ভারতীয় সেনারা। এখনও কোনও বিদ্রোহীর মৃত্যুর খবর পাওয়া যায়নি। এদিকে আনন্দবাজার জানিয়েছে, দুপুরের পর খবর আসে, শ্রীনগর ও জম্মু বিমান ঘাঁটিতে সেনা মোতায়েন করা হয়েছে। নিরাপত্তাও বাড়িয়ে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার থেকে নিরাপত্তার খাতিরে পুঞ্চ-জম্মু হাইওয়ে বন্ধ করে রেখেছে কর্তৃপক্ষ।

বিভি/এমএস

মন্তব্য করুন: