• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

টিকাবিরোধিতা, স্বেচ্ছায় করোনায় আক্রান্ত হয়ে শিল্পীর মৃত্যু

প্রকাশিত: ২২:২৪, ১৯ জানুয়ারি ২০২২

ফন্ট সাইজ
টিকাবিরোধিতা, স্বেচ্ছায় করোনায় আক্রান্ত হয়ে শিল্পীর মৃত্যু

চেক প্রজাতন্ত্রের লোকশিল্পী হানা হর্কা

স্বেচ্ছায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন চেক প্রজাতন্ত্রের লোকশিল্পী হানা হর্কা। গত রবিবার ৫৭ বছর বয়সী এই শিল্পী শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। 

মৃত ওই শিল্পীর স্বজনদের বরাত দিয়ে বুধবার বার্তা সংস্থা এএফপি’র প্রতিবেদনে বলা হয়, হানা হর্কা টিকাবিরোধী ছিলেন। থিয়েটারে যাওয়ার জন্য তাঁর একটি হেলথ পাসের প্রয়োজন ছিলো। ওই পাসের জন্য হয় তাঁকে করোনার টিকা নিতে হতো নাহলে করোনা থেকে সেরে ওঠার প্রমাণ দেখাতে হতো। টিকাবিরোধী হওয়ায় তাই করোনায় আক্রান্ত হতে চেয়েছিলেন হানা হর্কা। 

ইউরোপিয়ান ইউনিয়ন সদস্য রাষ্ট্রের দেশগুলোতে থিয়েটার, বার ও রেস্টুরেন্টে যেতে টিকা অথবা করোনা থেকে সেরে ওঠার প্রমাণ দেখাতে হয়।

হানা হর্কার ছেলে জ্যান রেক জানান, তাঁর মা অ্যাসোন্যান্স ব্যান্ডের ভোকালিস্ট ছিলেন।

চেক প্রজাতন্ত্রের রেডিও আইরোজলাসকে রেক বলেন, বড় দিনের আগেই স্বেচ্ছায় করোনায় আক্রান্ত হন মা। তখন আমি আর বাবা দুজনই টিকা নিয়েছিলাম।

মৃত্যুর দু’দিন আগে হর্কা সামাজিক যোগাযোগ মাধ্যমে বলেন, আমি বেঁচে গেছি। ভাইরাসটি তীব্র ছিলো। তবে আমি এখন কনসার্টে ও ভ্রমণে যেতে পারবো। 

এদিকে মায়ের মৃত্যুর জন্য টিকাবিরোধী আন্দোলনকে দায়ী করছেন হর্কা’র ছেলে রেক। 

তিনি বলেন, আমি জানি কে তাঁকে প্রভাবিত করেছে। এটি কেবল সম্পূর্ণ বিভ্রান্তিই ছিলো না। আমার মা পরিবারের চেয়ে অপরিচিত ব্যক্তিদের কথায় বেশি ভরসা করেছিলেন।

বিভি/এসডি

মন্তব্য করুন: