• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

জন্মদিনে কেনা পিস্তলে দাদিকে গুলি করে কিলিং মিশনে নামে রামোস

প্রকাশিত: ০৯:৫৮, ২৫ মে ২০২২

আপডেট: ০৯:৫৯, ২৫ মে ২০২২

ফন্ট সাইজ
জন্মদিনে কেনা পিস্তলে দাদিকে গুলি করে কিলিং মিশনে নামে রামোস

যুক্তরাষ্ট্রের টেক্সাসে একটি প্রাথমিক বিদ্যালয়ে বন্দুকধারী কিশোরের গুলিতে ১৮ শিশুসহ অন্তত ২১ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। এই ঘটনায় সালভাদর রামোস নামে চিহ্নিত এক বন্দুকধারী কিশোর পুলিশের গুলিতে নিহত হয়েছে। 

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার (২৪ মে) বেলা সাড়ে ১১টার একটু পরে এই বন্দুক হামলার ঘটনা ঘটে। দেশটির নিরাপত্তা কর্মকর্তারা বলছেন, ১৮ বছর বয়সী সালভাদর রামোস সকাল ১১টা ৩২ মিনিটে দুটি অ্যাসল্ট রাইফেল নিয়ে উভালডে রব এলিমেন্টারি স্কুলে যাওয়ার আগে তার দাদীকে গুলি করে হত্যা করে। হামলায় ব্যবহৃত বন্দুক সে তার ১৮তম জন্মদিনে কিনেছিল। হামলার আগে রামোস তার বন্দুকের ছবি ইনিস্টাগ্রামে আপলোর্ড করে এক নারীকে বিষয়টি জানিয়েছিল বলেও দাবি করেছে দেশটির আইনশৃঙ্খলা কর্মকর্তারা।বন্দুকধারী সালভাদর রামোস (ছবি: নিউইয়র্ক পোস্ট)

স্থানীয় বিভিন্ন গণমাধ্যমের সূত্র বলছে, রামোস ওই স্কুলেরই সাবেক শিক্ষার্থী। তবে কেন সে এই ভয়াবহ হামলায় উৎসাহিত হলো সে বিষয়ে এখনো কিছুই জানাতে পারেনি দেশটির আইনশৃঙ্খলা বাহিনী।  

ঘটনার পর  টেক্সাস স্টেট সেন রোল্যান্ড গুতেরেস সিএনএনকে বলেছেন, মোট ২০ জনকে হত্যা করেছে কিশোর রামোস। গণহত্যায় ব্যবহৃত  অ্যাসল্ট রাইফেল দু’টি বন্দুকধারী তার ১৮ তম জন্মদিনে কিনেছিল। 

অপরদিকে টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট সংবাদ সম্মেলনে কথা বলতে গিয়ে বলেছিলেন, হামলার আগে রামোস তার গাড়িটি পরিত্যাগ করে স্কুলের ভেতর প্রবেশ করেছিলেন এবং পুলিশ কর্মকর্তাদের দ্বারা নিহত হওয়ার আগে এক ডজনেরও বেশি শিক্ষার্থী এবং একজন শিক্ষককে ‘ভয়াবহ’ ও ‘অবোধগম্যভাবে’ হত্যা করেছিলেন।

অ্যাবট আরও জানান, বন্দুকধারী সালভাদর রামোস একজন মার্কিন নাগরিক। তিনি উভালদে হাই স্কুলে পড়াশোনা করেছিলেন। তার একটি কথিত ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট পাওয়া গেছে। যাতে একটি ব্রুডিং সেলফি, আগ্নেয়াস্ত্র এবং গোলাবারুদের অসংখ্য ছবি অন্তর্ভুক্ত ছিল।

একটি পোস্টে, তিনি দুটি রাইফেলের ছবিতে একজন মহিলাকে ট্যাগ করেছেন এবং তারপরে তাকে বার্তা দিয়েছেন: "কৃতজ্ঞ হও আমি আপনাকে ট্যাগ করেছি।"

দেশটির আইনশৃঙ্খলা বাহিনীর বরাতে নিউইয়র্ক পোস্ট জানায়, সালভ 8ডোর ‘ @sal8dor_’ নামে একটি ইনস্টাগ্রাম আইডি রামোসের বলে ধারণা করছে পুলিশ। ওই আইডিতে বন্দুকের ছবি এবং তার নিজের সেলফি রয়েছে। অ্যাবট সন্দেহভাজন গণ শুটারের নাম প্রকাশ করার পরে ‘সালভ 8ডোর_’ নামের অ্যাকাউন্টটি ইনস্টাগ্রাম থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

অ্যাকাউন্টটির একক গ্রিড পোস্টে তিনটি ফটো রয়েছে — একটি সোয়েটশার্টে রামোসের আয়না সেলফি, তার মুখের একটি দানাদার কালো-সাদা ক্লোজ-আপ এবং কোলে আগ্নেয়াস্ত্র ম্যাগাজিন ধরে থাকা একজন ব্যক্তির শট।

একই অ্যাকাউন্ট তার গল্পগুলির পাশাপাশি দুটি রাইফেলের একটি ছবি শেয়ার করেছে। অ্যাকাউন্টটি ফটোতে এক নারী ব্যবহারকারীকে ট্যাগ করেছে।

সেই ব্যবহারকারী ‘@epnupues’ বলেছেন, বন্দুকের ছবিতে তাকে ট্যাগকারী রামোস একজন সম্পূর্ণ অপরিচিত ব্যক্তি। রামোস তাকে একটি বার্তায় ‘একটি গোপন রহস্য পেয়েছেন’ বলেও জানিয়েছিলেন। রামোসের মেসেজ পাওয়া ওই নারীর দাবি তিনি টেক্সাসে থাকেন না।সালভাদর রামোস

তাদের চ্যাটে দেখা গেছে, ‘@epnupues’ প্রশ্ন করেছিলেন কেন তাকে রাইফেলের ছবিতে ট্যাগ করা হয়েছিল এবং বলেছিলেন যে এটা তার কাছে ভীতিজনক মনে হয়েছে। জবাবে " ১২ মে @sal8dor_ থেকে বলা হয়েছিল, ‘আপনি আমার বন্দুকের ছবি আবার পোস্ট করবেন’।

শুক্রবার তিনি উত্তর দিয়েছিলেন "আপনার বন্দুক নিয়ে আমার কি করতে হবে?‘শুধু আপনাকে ট্যাগ করতে চেয়েছিলেন’, তিনি ফিরে বললেন।

তারপর মঙ্গলবার সকাল ৫.৪৩ মিনিটে @salv8dor_ তাকে মেসেজ করেছেন ‘আমি প্রায় করতে যাচ্ছি’। মেয়েটি ‘কি সম্পর্কে’ জিজ্ঞাসা করেছিল যার উত্তরে তিনি বলেছিলেন, ‘আমি তোমাকে ১১টার আগে বলবো।’

তিনি বলেছিলেন যে, এক ঘণ্টার মধ্যে টেক্সট করবেন এবং তাকে প্রতিক্রিয়া জানাতে অনুরোধ করবেন। 

‘আমি একটি লিল সিক্রেট পেয়েছি যা আমি আপনাকে বলতে চাই’ রামোস তার মুখ ঢেকে একটি হাস্যোজ্জ্বল মুখ ইমোজি দিয়ে বার্তা দিয়েছেন।

শেষ পর্যন্ত সে মেয়েটিকে তার গোপন কথা জানায়নি। সকাল ৯টা ১৬ মিনিটে তার শেষ বার্তা ছিল "ইমা এয়ার আউট"।রব এলিমেন্টারি স্কুল

এ ঘটনার পর ওই নারী তার ইনস্টাগ্রাম স্টোরি পোস্টে এসব তথ্য জানান। তিনি লিখেছেন ‘আমি তাকে সাড়া দেওয়ার একমাত্র কারণ ছিল কারণ আমি তাকে ভয় পেয়েছিলাম, আমি যদি অন্তত তাকে [এই] অপরাধ না করার জন্য সন্তুষ্ট করার চেষ্টা করতে জাগ্রত থাকতাম’। 

তিনি আরও দাবি করেন ‘সে একজন অপরিচিত ব্যক্তি আমি তার সম্পর্কে কিছুই জানি না। সে আমাকে তার বন্দুক পোস্টে ট্যাগ করার সিদ্ধান্ত নিয়েছে। আমি ভুক্তভোগীদের এবং তাদের পরিবারের জন্য খুবই দুঃখিত, আমি সত্যিই জানি না কী বলব।’

মঙ্গলবারের গুলি ছিল মার্কিন ইতিহাসের সবচেয়ে খারাপ স্কুল গণহত্যার মধ্যে একটি। এরে আগে ২০১২ সালে কানেকটিকাটের স্যান্ডি হুক প্রাথমিক বিদ্যালয়ে গুলিতে ২০ জন প্রথম শ্রেণির ছাত্র এবং ছয়জন শিক্ষক নিহত হয়েছিল৷ ওই মামলার বন্দুকধারী অ্যাডাম ল্যাঞ্জা স্কুলে গুলি চালানোর আগে বিছানায় তার মাকে গুলি করে হত্যা করে।

বিভি/কেএস

মন্তব্য করুন: