• NEWS PORTAL

  • বুধবার, ০৮ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

গাজায় ইসরাইলি হামলা বন্ধের দাবি

যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলিতে ব্যাপক বিক্ষোভ

প্রকাশিত: ০০:১৯, ২৭ এপ্রিল ২০২৪

আপডেট: ০০:২৭, ২৭ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলিতে ব্যাপক বিক্ষোভ

ছবি: সিএনএন

গাজায় ইসরাইলের হামলা বন্ধের দাবিতে বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়। এসব বিশ্ববিদ্যালয়ে তাঁবু খাটিয়ে শিক্ষার্থীদের ব্যাপক বিক্ষোভ সমাবেশ চলছে। যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গাজায় ইসরাইলের হামলা বন্ধের দাবিতে ক্যাম্পাসে ‘ক্যাম্প স্থাপন’ করে প্রতিবাদ জানাচ্ছেন।

ছবি: ক্যাম্পাসে শিক্ষার্থীদের ‘ক্যাম্প স্থাপন’

এসব বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বলছেন, একমাত্র ইসরাইলের অনৈতিক হামলাই তাদেরকে এ বিক্ষোভে উদ্বুদ্ধ করেছে। ক্রমবর্ধমান এ বিক্ষোভে কলম্বিয়া এবং হার্ভার্ডসহ দেশের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নিচ্ছেন। এ প্রতিবাদ আন্দোলনের কেন্দ্রে থাকা শিক্ষার্থীরা বলেছেন, গাজায় অমানবিক হামলা বন্ধে ইসরাইলকে প্রয়োজনীয় চাপ দিতেই তারা বিক্ষোভ শুরু করেছেন। 

নিউইয়র্ক সিটির দ্য নিউ স্কুলের ছাত্রী রুয়ে বলেন, ‘গাজার কারণেই আজ আমরা এখানে। তাদের কারণেই আমরা আজ বিক্ষোভ করছি।’ তিনি বলেন, নিউ স্কুলের শিক্ষার্থীরা ক্যাম্প করে বিক্ষোভে অংশ নিয়েছে। কারণ, আমরা নিশ্চিত করতে চাই যে, এভাবে প্রতিবাদের মাধ্যমেই আমরা এই গণহত্যার অবসান ঘটাতে পারি।’

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষুব্ধ শিক্ষার্থীদের ওপর পুলিশ চড়াও হয়ে গ্রেফতারের পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীরা শুক্রবার (২৬ এপ্রিল) তাদের নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের কাছে দাবির একটি তালিকা দিয়েছে। এ তালিকাতে নানা দাবির মধ্যে রয়েছে, গাজা যুদ্ধ থেকে লাভবান হওয়া বা ইসরাইলি সামরিক বাহিনীকে অস্ত্র ও অন্যান্য সহায়তা দিয়ে থাকে এমন কোম্পানি পরিহার করা, ফিলিস্তিনিদের সমর্থনে কথা বলা শিক্ষার্থীদের বিরুদ্ধে প্রতিশোধমূলক ব্যবস্থা নেওয়া বন্ধ করা এবং বিক্ষোভ দমাতে ক্যাম্পাসে পুলিশ বা অন্যান্য আইন প্রয়োগকারী সংস্থা না পাঠানোর প্রতিশ্রুতি দেওয়া।

বিক্ষোভকারীদের অনেকে বলেছেন, তারা ইসরাইলের প্রতি মার্কিন সরকারের দীর্ঘস্থায়ী একচোখা সমর্থনের কারণে আজ এমন বিক্ষোভ করার অনুপ্রেরণা অনুভব করেছেন। মার্কিন যুক্তরাষ্ট্র প্রতি বছর ইসরাইলকে ৩৮০ কোটি মার্কিন ডলারের সামরিক সহায়তা দিয়ে থাকে। গাজায় হামলার মধ্যেও প্রেসিডেন্ট জো বাইডেন ইসরাইলকে দৃঢ় সমর্থন অব্যাহত রেখেছেন। সূত্র: আল জাজিরা

বিভি/এমআর

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2