• NEWS PORTAL

  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে স্নাতক অনুষ্ঠান বাতিল 

প্রকাশিত: ০১:০৩, ২৭ এপ্রিল ২০২৪

ফন্ট সাইজ
ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ে স্নাতক অনুষ্ঠান বাতিল 

ছবি: সিবিএস ফোরটি টু

নিরাপত্তার কারণ দেখিয়ে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের দ্য ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়া (ইউএসসি) তাদের স্নাতক অনুষ্ঠান বাতিল করেছে। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) এক বিবৃতিতে ইউএসসি কর্তৃপক্ষ বলেছে, এ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ৬৫ হাজার শিক্ষার্থী, তাদের পরিবারের সদস্য ও বন্ধুবান্ধবদের উপস্থিতিতে ১০ মে নির্ধারিত স্নাতক অনুষ্ঠানটি আয়োজন করা সম্ভব হচ্ছে না।

এর আগে গত বুধবার বিশ্ববিদ্যালয়টির ক্যাম্পাসে অনুপ্রবেশের অভিযোগে অন্তত ৯৩ জনকে গ্রেফতার করা হয় এবং সেখানে স্থাপন করা বিক্ষোভকারীদের অস্থায়ী শিবিরগুলো ভেঙে দেওয়ার নির্দেশ দেয় পুলিশ।

গাজায় ইসরায়েলি যুদ্ধের প্রতিবাদে বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো। বিক্ষোভ থামাতে এসব বিশ্ববিদ্যালয়ে মোতায়েন রয়েছে পুলিশ। এর আগে বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে শত শত বিক্ষোভকারীকে গ্রেফতার করে পুলিশ। তারপরও থামছেনা বিক্ষোভ। গাজায় ইসরায়েলের গণহত্যা থেকে বিচ্ছিন্ন থাকতে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি আহ্বান জানিয়ে আসছে বিক্ষোভকারীরা। ইসরায়েলে সরবরাহের জন্য অস্ত্র তৈরিতে যুক্ত প্রতিষ্ঠান ও গাজায় ইসরায়েলের যুদ্ধকে সমর্থনকারী অন্যান্য প্রতিষ্ঠানে বিনিয়োগ না করতেও বিশ্ববিদ্যালয়গুলোকে আহ্বান জানিয়েছেন তারা।

গত সপ্তাহে নিউ ইয়র্ক সিটির কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভ বন্ধ করতে শিক্ষার্থীদের বৃহস্পতিবার রাত পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছিলো বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এখনও সেখানে অবস্থান কর্মসূচি পালন করছে শিক্ষার্থীরা। তবে তাদের সাথে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আলোচনা চলছে।

আটলান্টার ইমোরি ইউনিভার্সিটি ক্যাম্পাস থেকে সরে যেতে অস্বীকার করায় ২৮ শিক্ষার্থীকে আটক করা হয়। বৃহস্পতিবার সকালে অবস্থান কর্মসূচি পালন করার জন্য তারা ক্যাম্পাসের ভেতরে একটি এলাকা নির্দিষ্ট করেছিল। ওই এলাকায় যেতে বাধা দেওয়ায় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের হাতাহাতি হয়।

এদিকে বেশ কিছু বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ ছত্রভঙ্গ করতে বিক্ষোভকারীদের উপর রাসায়নিক উপকরণ নিক্ষেপের অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে। সূত্র: বিবিসি

বিভি/এমআর

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2